ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

২০২৩ সালের মধ্যে আইসিটি খাতে রফতানি দাঁড়াবে সাত বিলিয়ন ডলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৬, ১৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২১:২৩, ১৭ জানুয়ারি ২০১৯

বর্তমান সরকার ২০২৩ সালের মধ্যে আইসিটি রফতানি সাত বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে কাজ করেছে বলে মন্তব্য করছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। একইসঙ্গে তিনি বলেন, আগামী ২০২১ সালের মধ্যে আইসিটি রফতানির লক্ষ্যমাত্রা অর্জনের ব্যাপারে সরকার আশাবাদী।

রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের ঝামেলাহীন দ্রুত সেবা নিশ্চিত করার জন্য ফাস্ট ট্রাক সার্ভিস চালু করতে যাচ্ছে সরকার।বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও বিডার সচিব মো. মোশাররফ হোসেন স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব জুয়েনা আজিজ, এলআইসিটি কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদসহ আইসিটি খাতের শীর্ষ ব্যবসায়ী নেতারা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য আমাদের স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি লক্ষ্য নির্ধারণ করে এখনই কাজ শুরু করতে হবে। স্বল্পমেয়াদি কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগের ক্ষেত্রে অন্তত পাঁচটি অন্তরায় চিহ্নিত করে তা সমাধানের জন্য কাজ শুরু করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন। এ জন্য সমাধান পেতে অতীতের ন্যায় হ্যাকাথনের আয়োজন করা যেতে পারে।

সমঝোতা স্মারক অনুযায়ী বিডা ও এলআইসিটি প্রকল্প দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের ঝামেলাবিহীন দ্রুত সেবা নিশ্চিত করার জন্য ফাস্ট ট্রাক সার্ভিস চালু করবে। সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়, বিডা আইসিটি খাতে বিদেশি বিনিয়োগকারী ও প্রবাসী বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা, নিবন্ধন ও বিনিয়োগ সংক্রান্ত ডকুমেন্টস সংগ্রহের ব্যাপারে দ্রুত সেবা নিশ্চিত করবে। তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা এবং তাদের মধ্য থেকে আগ্রহী বিনোয়োগকারীদের দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডা এলআইসিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে।

স্মারকে আরও বলা হয়, এলআইসিটি প্রকল্প বাংলাদেশকে বিদেশে ব্রান্ডিং করা এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টে বিডার সুবিধাসমূহ তুলে ধরে ব্রান্ডিং ও বিপণনের ডকুমেন্টস তৈরি করবে। এছাড়া তথ্যপ্রযুক্তি খাতে সম্ভাবনাময় বিদেশি বিনিয়োকারীদের সঙ্গে আলোচনায় এবং নীতিমলার চ্যালেঞ্জসমূহ বিশ্লেষণ করে দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডাকে পরামর্শ সহায়তা দেবে এলআইসিটি।

অনুষ্ঠানে আইসিটি খাতে বিনিয়োগকারীদের ফাস্ট ট্রাক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসির লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের মধ্যে এক সমঝোতা স্মারক চুক্তি সই হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি