ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

২৩৮জন মাঠ সহকারীর চাকরি স্থায়ী করার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৫, ২২ মার্চ ২০১৮

একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারী পদে কর্মরত ২৩৮ জনের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে অন্তর্ভুক্ত  বা স্থায়ীকরণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এই সংক্রান্ত রুলের চূড়ান্ত  শুনানি শেষে  হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রমজান আলী সিকদার। সঙ্গে ছিলেন ব্যারিস্টার আবুল কালাম আজাদ ও ব্যারিস্টার জহির উদ্দিন বাবর।

ব্যারিস্টার জহির উদ্দিন বাবর গণমাধ্যমকে বলেন, ``২০০৯ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্প শুরু হয়। এরপর পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪ অনুযায়ী প্রকল্পটি ২০১৬ সালের ৩০ জুন শেষ হয় এবং ২০১৬ সালের ১ জুলাই প্রকল্পের সঙ্গে জড়িত সকলের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানান্তর ও স্থায়ীকরণ করা হয়। কিন্তু পরবর্তীতে একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ২০২০ সাল পর্যন্ত বর্ধিত করা হয় এবং প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের পুনরায় সে প্রকল্পে যোগদান করতে বলা হয়।

একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্বাক্ষরের ভিত্তিতে প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা উভয় প্রতিষ্ঠানের অধীনে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। কিন্তু এর মধ্যে একটি বাড়ি একটি খামার প্রকল্পে কর্মরত ২৩৮ জন মাঠ সহকারী উভয় প্রতিষ্ঠানে কর্মরত থাকলেও তাদের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীন স্থায়ীকরণ না হওয়ায় এবং এর অধীনে বেতন-ভাতা সুবিধা না পাওয়ায় তারা হাইকোর্টে পৃথক ৫টি রিট করেন।``

রিটকারীরা হলেন, টাঙ্গাইলের মো. আজহারুল ইসলাম, বরিশালের সফিকুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়ার আশিকুর রহমান, হবিগঞ্জের মনুজ কান্তি দাস ও রাজশাহীর সেলিম রেজা। তাদের দায়ের করা পৃথক রিটের শুনানিতে একটি বাড়ি একটি খামার প্রকল্পে কর্মরত ২৩৮ জন মাঠ সহকারীর চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে অন্তর্ভুক্ত ও স্থায়ীকরণে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়েরে সচিব, পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারমান, ব্যবস্থাপনা পরিচালক, প্রকল্প পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়। হাইকোর্টের পৃথক দুই বেঞ্চের জারি করা ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত ২৩৮ জনের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে অন্তর্ভুক্তি ও স্থায়ীকরণের রায় ঘোষণা করেন।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি