ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

৩.৫ জি সেবায় ৯০০ ব্যান্ডের তরঙ্গ ব্যবহার শুরু করল রবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৯, ২৮ সেপ্টেম্বর ২০১৮

৪.৫জি সেবা দেওয়ার পাশাপাশি টুজি সেবার জন্য ব্যবহৃত ৯০০ ব্যান্ডের তরঙ্গে ৩.৫জি সেবা প্রদান শুরু করেছে রবি। ৩.৫জি’র বিস্তৃত নেটওয়ার্ক নিশ্চিত করার অংশ হিসেবে এমন উদ্যোগ গ্রহণ করে প্রতিষ্ঠানটি।

রবি’র পক্ষ থেকে  এক বিবৃতিতে বলা হয়, দেশব্যাপী সাত হাজার ৩০০টি টাওয়ার নিয়ে ৪.৫জি সেবা দিচ্ছে মালয়েশিয়া ভিত্তিক আজিয়াটা গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান রবি। বর্তমানে রবি ৩.৫জি নেটওয়ার্কের কভারেজের দিকে নজর দিয়েছে। তিনটি ক্যারিয়ারের মাধ্যমে ৩.৫জি নেটওয়ার্কের ব্যাপক অংশের উন্নয়ন নিশ্চিত করে কভারেজ ও সক্ষমতা আরো প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি করেছে দাবি করে মোবাইল সংযোগ দেওয়া অপারেটরটি। 

রবি’র দাবি অনুযায়ী, একমাত্র অপারেটর অনুযায়ী প্রচলিত দুটি ক্যারিয়ার থেকে তিনটি পর্যন্ত ক্যারিয়ার ব্যবহার করে চার হাজার ৩০০টি ৩.৫জি সাইটের উন্নয়ন করেছে। উন্নয়নের ধারাবাহিকতায় রবি ৪.৫জি ও ৩.৫জি উভয় সেবার ক্ষেত্রে ৯০০ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করছে। এর ফলে ডেটা কভারেজ আরো শক্তিশালী ও কার্যকর হবে বলে আশাবাদ প্রতিষ্ঠানটির। 

এ পর্যায়ে তিনটি ক্যারিয়ারের সমন্বয়ে গড়া নেটওয়ার্ক সাইট ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও টাঙ্গাইলের গ্রাহকরা উপভোগ করতে পারবেন। ঢাকা মেট্ট্রো ও পার্শ্ববর্তী এলাকায় এক হাজার ৪৫০টি, চট্টগ্রাম মেট্রো ও পার্শ্ববর্তী এলাকায় এক হাজার ৪৬০টি, নোয়াখালীতে ৬৫০ টি, কুমিল্লায় ৬৪০টি এবং টাঙ্গাইলে ১০০টি সাইট তিনটি সমন্বিত ক্যারিয়ারের আওতায় আনা হয়েছে।

এ বিষয়ে রবি’র চিফ টেকনোলজি অফিসার মেধাত আল হুসেইনি বলেন, “শুধু বিস্তৃত ৪.৫জি নেটওয়ার্ক গড়ে তোলা নয়, সেরা ৩.৫জি নেটওয়ার্ক প্রদান করায় আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন এই পদক্ষেপ। রবিই একমাত্র অপারেটর যারা ৪.৫জি ও ৩.৫জি উভয় সেবার ক্ষেত্রে ৯০০ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করছে যা ডেটা কভারেজের ক্ষেত্রে খুবই কার্যকর।”

“ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও টাঙ্গাইলের ৯০ শতাংশের বেশি গ্রাহক তিনটি ক্যারিয়ারে সমন্বয়ে ৩.৫জি সাইটের অগ্রসর সেবা উপভোগ করতে পারবেন। পাশাপাশি এ পদক্ষেপের ফলে গ্রাম ও শহর উভয় এলাকার গ্রাহকরা আরো মানসম্মত ও একই মানের সেবা উপভোগ করতে পারবেন। ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি হিসেবে নিজেদের নেতৃত্ব ধরে রাখতে রবি’র এ পদক্ষেপ এক বড় মাইলফলক।”

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি