ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৪০ বছর ধরে ফুটপাতে বসবাস অক্সফোর্ড অধ্যাপকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ৩ মে ২০১৮ | আপডেট: ১১:৫৭, ১৪ মে ২০১৮

৭৬ বছর বয়সী রাজা সিং। প্রথম জীবনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। সেখানে অধ্যাপনাও করেছেন বলে দাবি তার। কিন্তু নিয়তির নির্মম পরিহাসে পরবর্তী সময়ে তাকে বসবাস করতে হচ্ছে ভারতের দিল্লির রেল স্টেশন, বস্তি ও রাস্তায়।

জানা গেছে, ১৯৬০ সালে অক্সফোর্ড ছেড়ে ভারতে ফিরে আসেন রাজা সিং। দুই ভাই মিলে শুরু করেন মোটর গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের ব্যবসা। মুনাফার মুখও দেখেছিলেন। কিন্তু কিছুদিন পর তার ভাই মারা যাওয়ার পর ব্যবসা পরিচালনায় ব্যর্থ হয়ে দেউলিয়া হয়ে যান তিনি।

মাথার ঘাম পায়ে ফেলে তার সন্তানদের বিদেশে লেখাপড়া করতে পাঠিয়েছিলেন। পরববর্তীতে তারা প্রতিষ্ঠিত হওয়ার পর অসহায় বাবার খোঁজখবর নেওয়া বন্ধ করে দেয়। ফলে সব হারিয়ে রাজা সিংয়ের ঠাঁই হয় দিল্লির রাস্তায়। আর এভাবেই চলতে থাকে যাযাবরের জীবন। কখনও ভিক্ষা করে আবার কখনও মানুষের টুকিটাকি কাজ করেন। এতে যা পান তাই দিয়ে তিনি টেনে চলেছেন ব্যর্থ জীবনের বোঝা। 

গত এপ্রিল মাসের ২১ তারিখ তার এই অসহায় অবস্থার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেন দিল্লিতে বসবাসকারী অবিনাশ সিং। কয়েকদিনের মধ্যে প্রায় পাঁচ হাজারবার শেয়ার হয় ভিডিওটি। এর পর ফেসবুকে প্রচুর লোক তাকে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করে। বর্তমানে একটি বৃদ্ধাশ্রমে রয়েছেন ভাগ্যাহত এই শিক্ষক।

সূত্র: এনডিটিভি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি