ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

৪৩ বছর আগের শেয়ারের দাম উঠল সাড়ে ১৪শ কোটি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২৫ সেপ্টেম্বর ২০২১

শেয়ার ক্রেতা বাবু জর্জ ভালাভি

শেয়ার ক্রেতা বাবু জর্জ ভালাভি

৪৩ বছর আগে এক সংস্থার সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন কেরলের কোচির বাসিন্দা বাবু জর্জ ভালাভি। সেই শেয়ারের বর্তমান মূল্য দাঁড়িয়েছে প্রায় ১৪৪৮ কোটি টাকা। জর্জের দাবি, হিসেব অনুযায়ী ওই সংস্থার ২.৮% অংশীদারিত্ব এখন তাঁরই হাতে। তবে এই বিপুল অঙ্কের টাকা দিতে সংস্থাটি অস্বীকার করছে বলেই অভিযোগ তাঁর।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জর্জ ভালাভির দাবি, ৪৩ বছর আগে তিনি এবং তাঁর চার আত্মীয় মিলে দেশটির মেবার অয়েল অ্যান্ড জেনারেল মিলস লিমিটেড-এর সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন। তবে এতদিনে সেগুলোর কোনও খবর ছিল না। সম্প্রতি জর্জ তাঁর পুরনো কাগজপত্র ঘেঁটে দেখার সময় সেই বিনিয়োগের বেশ কিছু কাগজ খুঁজে পান। উদয়পুরের ওই সংস্থা থেকে কেনা শেয়ারের নথি নিয়ে খোঁজ নেয়া শুরু করেন। 

তখনই জানতে পারেন- যে শেয়ার তিনি কিনেছিলেন, তার বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৮ কোটি টাকায়। জর্জ এটাও জানতে পারেন যে, তিনি যে সময় শেয়ারগুলো কিনেছিলেন, সেই সময় উদয়পুরের ওই সংস্থা শেয়ার বাজারের নথিভুক্ত কোনো সংস্থা ছিল না। কিন্তু বর্তমানে সংস্থার নাম বদলে পিআই ইন্ডাস্ট্রিজ হয়েছে। একইসঙ্গে সেটা শেয়ার বাজারের নথিভুক্ত সংস্থার তালিকাতেও ঢুকেছে।

২০১৫ সালে জর্জের ছেলে যখন শেয়ারের কাগজপত্রগুলো দেখেন, তিনি সেই নথি নিয়ে শেয়ারের এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেন উপায় বার করার জন্য। ওই এজেন্ট তাঁকে সংশ্লিষ্ট সংস্থাটির সঙ্গে সরাসরি যোগাযোগ করার পরামর্শ দেন। জর্জ ও তাঁর ছেলে মিলে তখন ওই সংস্থার অফিসে গেলে তাঁদের বলা হয়, ওই শেয়ার ১৯৮৯ সালে অন্য ব্যক্তিদের হস্তান্তর করে দেয়া হয়েছে। এই কথা শুনে স্তম্ভিত হয়ে যান তাঁরা। আসল নথি তাঁদের কাছে, অথচ সেই শেয়ার হস্তান্তর হয়ে গেল কীভাবে!

জর্জের অভিযোগ, অবৈধভাবে তাঁর শেয়ার অন্যদের কাছে বিক্রি করে দিয়েছে পিআই ইন্ডাস্ট্রিজ। তাই তিনি বিষয়টি নিয়ে এখন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)-র দ্বারস্থ হয়েছেন। সূত্র- আনন্দবাজার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি