ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

৫ টুকরা পটেটো চিপসের দাম পাঁচহাজার টাকা!

প্রকাশিত : ১৩:১৩, ৫ মার্চ ২০১৯

সিনেমা হলে গিয়ে পপকর্ন আর পটেটো চিপস যদি না-ই খেলেন, তাহলে সিনেমা হলে আসার মানে কী! সিনেমা তো এখন বাড়িতে বসেও দেখা যায়। কিন্তু সঙ্গে পটেটো চিপস বিনোদনের স্বাদটাই বদলে দেয়! তাছাড়া, পটেটো চিপস খাওয়ার কি কোনও নির্দিষ্ট সময় আছে? যখন মন চাইল, কাছে-পিঠের কোনও দোকান থেকে কিনে খেয়ে নিলেই হল! কিন্তু পাঁচ টুকরা পটেটো চিপসের দাম যদি পাঁচহাজার টাকার বেশি হয়, খাবেন?

অবাক হচ্ছেন! অবিশ্বাস্য হলেও এমনই মহামূল্য পটেটো চিপস তৈরি করে সুইডেনের একটি সংস্থা। হাতে তৈরি করা এই চিপস একটি সুসজ্জিত বাক্সে ভরে বিক্রি করা হয়। একটি বাক্সে মাত্র ৫টি করে চিপস থাকে। দাম ৫৯ মার্কিন ডলার (বর্তমানে এটির দাম ৬২ মার্কিন ডলার)। বছর তিনেক আগে যখন এই পটেটো চিপস লঞ্চ হয়েছিল, তখন এক সপ্তাহের মধ্যেই এর ১০০টি বাক্স বিক্রি হয়ে যায়।

কিন্তু কেন এত দাম এই পটেটো চিপসের?

এই মহার্ঘ্য চিপস তৈরির উপাদানগুলো বছরের একটি নির্দিষ্ট সময়ে পাওয়া যায়। ফলে চিপস তৈরির জন্য প্রয়োজনীয় উপদানগুলোর যোগান কম থাকায় এই চিপসের এত দাম!

কী কী উপাদানে তৈরি হয় এই পটেটো চিপস?

এই চিপস তৈরির জন্য বিশেষ ধরনের পাঁচ উপাদান প্রয়োজন হয়। এর প্রধান উপকরণ আলু আসে উত্তর সুইডেনের আমারনাস-এর পার্বত্য এলাকা থেকে। এটি অত্যন্ত দুর্গম এলাকা। এই এলাকায় খুব সীমিত পরিমাণে আলুর চাষ করা হয়। শাধু তাই নয় বছরে একবার ‘ব্লু হার্ভেস্ট মুন’-এর সময়ে মাঠ থেকে এই আলু তোলা হয়।

এই চিপস তৈরির আর একটি প্রয়োজনীয় উপাদান মাটসুটেক মাশরুম। জানা গেছে, বিশেষ ধরনের গ্লাভস না পরে এই মাশরুম নাকি তোলা যায় না! উত্তর সুইডেনের জঙ্গল থেকে এই মাটসুটেক মাশরুম সংগ্রহ করে আনা হয়।

এই চিপস তৈরির আর একটি প্রয়োজনীয় উপাদান ক্রাউন ডিল গাছ, যা আনা হয় অস্ট্রেলিয়ার বারে দ্বীপপুঞ্জ থেকে।

এই চিপসের আর একটি উপাদান ট্রাফল সিউইড। এটি এক ধরনের ছত্রাক। এটি আনা হয় নাফারাও দ্বীপ থেকে। এ ছাড়াও, এই চিপস তৈরির জন্য প্রয়োজনীয় লেকস্যান্ড পেঁয়াজ আর পেল অ্যালে ওর্ট সুইডেনে কম পরিমাণে পাওয়া যায়। ফলে সব মিলিয়ে এই চিপসের দাম বেশ হওয়াটাই স্বাভাবিক!

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি