ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৬০ কোটি ডলার জরিমানার মুখে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৯, ১৪ জুলাই ২০২১

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি কোম্পানি গুগলকে কপিরাইট বা মেধা-স্বত্ব আইন লঙ্ঘনের দায়ে ৬০ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্সের কর্তৃপক্ষ। এ খবর বিবিসি বাংলা’র।

ফ্রান্সের বাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, গুগল তাদের নিউজ সাইটগুলোতে শেয়ার করা খবরের বিনিময়ে ফরাসী সংবাদ প্রতিষ্ঠানগুলোকে অর্থ দেয়ার ব্যাপারে সততার প্রমাণ দেয়নি।

বিশ্বে বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে সংবাদ প্রতিষ্ঠানগুলোর কপিরাইট নিয়ে দ্বন্দ্ব চলছে বহুদিন ধরে। সংবাদ প্রতিষ্ঠানগুলো গুগলের কাছ থেকে বিজ্ঞাপনী আয়ের একটি অংশ দাবি করে আসছিল।

বিবিসি সংবাদদাতা জানান, ফ্রান্সের প্রায় ৩০০ সংবাদ প্রতিষ্ঠানের সঙ্গে বিজ্ঞাপনী আয় ভাগাভাগির জন্য গুগলের আলোচনা চলছিল অনেক দিন ধরে। বিভিন্ন সংবাদ মাধ্যমের যেসব খবরের সারাংশ গুগলের সার্চের ফলাফলে দেখায়, সেটির জন্য এসব প্রতিষ্ঠানকে তারা অর্থ দেবে এটাই ছিল পরিকল্পনা।

ইউরোপীয় ইউনিয়ন তাদের কপিরাইট আইন আরও কড়াকড়ি করার পর গুগল এ ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হয়। আর ইউরোপে এটিই ছিল এ ধরনের প্রথম কোন উদ্যোগ।

কিন্তু ফরাসী সংবাদ প্রতিষ্ঠানগুলো অভিযোগ করছিল, এই আলোচনায় গুগল একটা অভিন্ন অবস্থানে পৌঁছাতে যথেষ্ট সততার পরিচয় দেয়নি। তবে গুগল বলেছিল, কপিরাইট নিয়ে বিরোধ মেটাতে তারা ১২১টি ফরাসী সংবাদ প্রতিষ্ঠানকে তিন বছরে সাত কোটি ৬০ লাখ ডলার দেবে।

ফ্রান্সের কর্তৃপক্ষ বলছে, গুগল এই নিয়ম ভঙ্গ করেছে। এই সমস্যার সমাধানে গুগলকে দু’মাস সময় বেঁধে দিয়েছে তারা। নইলে গুগলকে প্রতিদিন ১০ লাখ ডলার করে জরিমানা গুণতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ফ্রান্স।

গুগল বলেছে, ফরাসী কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত হতাশাজনক, তবে তারা এই রায় মেনে নেবে।

এদিকে, বার্তা সংস্থা এএফপির মতো কিছু কিছু প্রতিষ্ঠান গুগলের কাছ থেকে আরও বেশি পরিমাণে অর্থ দাবি করে আসছে।

প্রসঙ্গত, ফ্রান্সের সঙ্গে গুগলের এই বিরোধকে সংবাদ মাধ্যমগুলোর আর্থিক ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ভবিষ্যতে আরও অনেক দেশ গুগলের সঙ্গে এধরনের সমঝোতায় আসতে হতে পারে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি