ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৭৫ হাজার বছর আগের কিশোরীর মুখাবয়ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ২৩ সেপ্টেম্বর ২০১৯

‘আদিম মানুষ’ বিষয়টি মাথায় আসার সঙ্গে সঙ্গে আমাদের হৃদয়পটে এক ধরণের ছবি আঁকা হয়ে যায়। যে ছবিতে কতই না ভাবনার বিষয় প্রসারিত হয়। আদিম মানুষ গুহায় বাস করত, কাঁচা মাংস খেত- এমন গল্প আমাদের সবারই জানা। কিন্তু আধুনিক মানুষের পূর্বপুরুষ নিয়ানডার্থাল বা ডেনিসোভানরা আদতে দেখতে কেমন ছিল, তা নিয়ে চলছে বিস্তর গবেষণা। অবশেষে ৭৫ হাজার বছর আগের এক কিশোরীর মুখাবয়ব গড়তে সক্ষম হয়েছেন গবেষকরা।

ইসরায়েলের একদল গবেষক ডেনিসোভান যুগের জীবাশ্ম থেকে পাওয়া হাড়ের ডিএনএ বিশ্নেষণের মাধ্যমে তৈরি করেছেন প্রাগৈতিহাসিক ওই কিশোরীর মুখ। হিব্রু ইউনিভার্সিটির জেনেটিকস বিষয়ের অধ্যাপক লিরান কারমেল বলেন, ২০০৮ সালে সাইবেরিয়ার ডেনিসোভা নামের একটি গুহায় ডেনিসোভান মানুষের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। সেখানে পাওয়া একটি আঙুলের জীবাশ্ম ছিল ১৩ বছরের এক কিশোরীর। হাড়ের ডিএনএ বিশ্নেষণের মাধ্যমে জানা গেছে, ওই কিশোরীর মৃত্যু হয়েছিল ৭৫ হাজার বছর আগে। পরে ডেনিসোভান মানুষের আরও তিনটি দাঁত, একটি ঈষৎ লাল হাড় এবং চোয়ালের নিম্নাংশও পাওয়া গেছে।

কারমেল বলেন, একজন ডেনিসোভান মানুষের পূর্ণাঙ্গ প্রতিকৃতি গড়তে এই উপাদানগুলো যথেষ্ট। আমরা প্রথমবারের মতো বিশদভাবে শারীরিক পুনর্গঠন প্রস্তুত করেছি, এতে সেসব মানুষ কেমন ছিল, তা আমরা বুঝতে পারব। মূলত আমরা ও তারা একই ধরনের।

কারমেল জানান, গবেষক দল প্রাচীন ডিএনএ বোঝার জন্য একটি প্রযুক্তি তৈরি করেছে। বিশেষ করে জিন সম্পর্কে জানতে। যেমন- ব্যাঙের সঙ্গে ব্যাঙাচির ডিএনএর পার্থক্য, যদিও তাদের ডিএনএ অভিন্ন। তিনি আরও জানান, ডিএনএ অনুযায়ী ডেনিসোভান মানুষের ত্বক, চোখ ও চুল ছিল কালো। কিন্তু  তারা জিনগত বৈশিষ্ট্য থেকে অনুমান করার চেষ্টা করছেন, কীভাবে ডেনিসোভানরা নিয়ানডার্থালস ও আধুনিক মানুষ থেকে আলাদা হয়েছিল। গবেষণায় এ ধরনের ৫৬টি বৈশিষ্ট্য শনাক্ত করা গেছে।

নৃবিজ্ঞানীদের মতে, আজ থেকে প্রায় ৪-৩ লাখ বছর আগে হোমো হাইডেলবার্গেনসিস একটি দল আফ্রিকা থেকে যাত্রা শুরু করে। এ দলটি পরে দুটি স্বতন্ত্র দলে পরিণত হয়। দল দুটি হলো- নিয়ানডার্থাল ও ডেনিসোভান। এদের মধ্যে নিয়ানডার্থাল মধ্যপ্রাচ্য ও ইউরোপে পাড়ি দেয়। অন্যদিকে ডেনিসোভানরা পূর্ব দিকে যায়। এদের একটি দল চলে যায় সাইবেরিয়ার দিকে। এ দলেরই জীবাশ্ম নমুনা পাওয়া গেছে সাইবেরিয়ার আল্টাই পর্বতের ডেনিসোভা গুহায়। ডেনিসোভানদের অপর দলটি চলে যায় দক্ষিণ-পূর্ব এশিয়া হয়ে অস্ট্রেলিয়ার দিকে। সম্প্রতি তিব্বতের একটি গুহায়ও ডেনিসোভানদের বাস করার প্রমাণ পাওয়া গেছে। প্রায় ৩০ হাজার বছর আগে ডেনিসোভানরা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল।

সূত্র : গার্ডিয়ান ও সায়েন্স ম্যাগাজি

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি