ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ২:৩৯:৪০

রাজধানীতে তিন টাকায় ডিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪ পিএম, ১১ অক্টোবর ২০১৭ বুধবার

`সুস্থ সবল জাতি চাই, সব বয়সে ডিম খাই`- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আগামী শুক্রবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে শুরু হতে যাচ্ছে ডিমের প্রদর্শনী।

এ প্রদর্শনীতে মাত্র তিন টাকায় কেনা যাবে সেরা মানের একটি ডিম। একজন ব্যাক্তি সর্বোচ্চ ৯০ টি ডিম কিনতে পারবেন। বিশ্ব ডিম দিবস উপলক্ষে এই আয়োজন করছে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং প্রাণিসম্পদ অধিদফতর।

গত তিন বছর ধরে দেশে প্রতি বছর ১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবস পালিত হয়ে আসছে। ২২ বছর ধরে ইন্টারন্যশনাল এগ কমিশনের (আইইসি) উদ্যোগে বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে।

বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের উৎপাদিত এসব ডিমের মান ভেদে গড় বাজারদর এখন ১১ টাকা। একজন দর্শনার্থী ১ থেকে সর্বোচ্চ ৯০ পিস ডিম কিনতে পাবেন।

ডিমকে খাদ্য তালিকায় যুক্ত করার উদ্দেশ্যে আয়োজন করা হচ্ছে এই প্রদর্শনী। এই অফার চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। এর বাইরে সুবিধাবঞ্চিত ও এতিম শিশুদের মাঝে বিনা মূল্যে ডিম বিতরণ করা হবে।

আয়োজক সূত্র জানিয়েছে, ডিম নিয়ে আমাদের দেশে একধরনের ভুল ধারণা আছে যে, সব বয়সে ডিম খাওয়া যায় না কিংবা দিনে ১টার বেশি খাওয়া ঠিক না। অথচ আন্তর্জাতিক পুষ্টি বিজ্ঞানীরা বলছেন, যে কোনো বয়সেই ডিম খাওয়া যায়। দিনে কয়েকটি ডিম খেলেও কোনো অসুবিধা নেই। সুস্থ জাতি গঠনে প্রয়োজনীয় পুষ্টির জোগানে ডিম হতে পারে অন্যতম সহজলভ্য উৎস। সারাদেশে ডিম দিবস পালন করতে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজধানীসহ সব বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালি এবং আলোচনাসভার আয়োজন করা হবে। অন্যান্য জেলা শহরেও দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি থাকবে। রাজধানীতে সকাল সাড়ে ৯ টায় কৃষিবিদ ইনস্টিটিউট (কেআইবি) থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে মানিক মিয়া এভিনিউ ঘুরে পুনরায় কেআইবিতে এসে শেষ হবে। কেআইবির সেমিনার হলে সকাল ১০টায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

 

এমআর/এআর

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি