ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জেমকন সাহিত্য সম্মাননা পেলেন মোহাম্মদ রফিকসহ চার লেখক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৩, ১৬ নভেম্বর ২০১৭

বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার’ পেলেন চার লেখক। প্রবীণ কথাসাহিত্যিক মোহাম্মদ রফিক এবং তিন তরুণ লেখক ও কবি আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন পেয়েছেন এ বছরের ১২তম জেমকন পুরস্কার। আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরেও জেমকন পুরস্কার ঘোষণা করা হয়েছে ‘ঢাকা লিট ফেস্টে’।

আজ বৃহস্পতিবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’-এর প্রথম দিনের সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালকও ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামিম রেজা।

প্রবীণ কথাসাহিত্যিক মোহাম্মদ রফিককে তার ‘দু’টি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় ৮ লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র; পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ বছর ‘তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যৌথভাবে আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ। তাদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর প্রথমবারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন তরুণ কবি নুসরাত নুসিন। ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’ কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন ১ লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।
বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাজী নাবিল আহমেদ । অনুষ্ঠানের শুরুতেই তিনি বলেন, ‘এই স্বনামধন্য চার সাহিত্যিক এই পুরস্কার গ্রহণ করেছেন- এতে জেমকন নিজেকে ধন্য মনে করছে। ভবিষ্যতেও আমরা এই ধারা অব্যাহত রাখব।’

কাজী নাবিল আরও বলেন, ‘জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে এ বছর প্রথমবারের মতো তরুণ কবিতা শাখায় পুরস্কার ঘোষণা করা হয়েছে। তরুণদের জন্য এটা উৎসাহব্যঞ্জক হবে বলে আমরা আশা করি।’

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী জাকির তালুকদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ও কথাশিল্পী বল্লরী ঘোষ।

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, নন্দনতাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী সেলিনা হোসেন, কথাশিল্পী কিন্নর রায় ও কথাশিল্পী মইনুল আহসান সাবের।
জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি আসাদ মান্নান, কবি সেবন্তি ঘোষ ও কবি বিভাস রায় চৌধুরী ।

 

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি