ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

দুর্গাপূজা উপলক্ষে বাগুইআটি নৃত্যাঙ্গনের বিশেষ আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ২০ অক্টোবর ২০২০

আসছে দুর্গাপূজা উপলক্ষে বাগুইআটি নৃত্যাঙ্গন আয়োজন করেছে দীর্ঘ অনুষ্ঠানের। বিশেষ পর্বে থাকছে দেশ-বিদেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পীদের সঙ্গীত পরিবেশন। এছাড়া কলকাতার কিছু বনেদি প্রাচীন বাড়ির পূজা, পশ্চিমবঙ্গের জেলার বনেদিবাড়ীর পূজা, রাঁচি, জামশেদপুর, ত্রিপুরার বনেদিবাড়ীর পূজা, বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম এর পূজা ও ইউরোপ, আমেরিকার পূজা। সঙ্গে থাকছে পূজা ঘিরে নানান অনুষ্ঠান। 

পঞ্চমীর দিনেই শুরু হবে এই অনুষ্ঠান। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই আয়োজন হবে সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে। শিল্পীরা যে যাঁর বাড়িতে থেকেই যুক্ত হবেন মূল অনুষ্ঠানে। 

অনুষ্ঠান পরিচালনায় থাকছেন- জয়িতা বিশ্বাস, অনুপল বিশ্বাস। প্রধান উপদেষ্টা মধুমিতা বসু।

পঞ্চমীর দিন থেকে ভারতীয় সময় প্রতি দিন সন্ধ্যা ৭টা ও বাংলাদেশ সময় সাড়ে ৭টায় প্রচারিত হবে অনুষ্ঠানটি।  

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের অফিশিয়াল ফেসবুক পেজে ও ইউটিউব চ্যানেলে।

শারদ অর্ঘ্যের আমন্ত্রিত শিল্পীদের মধ্যে কলকাতা থেকে, শ্রাবনী সেন, ইন্দ্রানী সেন, মোহন সিং খানগুরা, দূর্বা সিং খানগুরা, প্রণতি ঠাকুর, মনোজ মুরালী নায়ার, কবি হাসমত জালাল, মধুমিতা বসু, চন্দ্রাবলী রুদ্র দত্ত, পলি গুহ, সেজুতি গুহ রায়, ডাক্তার অগ্নিমিত্রা গিরি সরকার, শুভময় সেন, ড : তানিয়া দাস, ডাক্তার উৎসব দাস, জয়িতা বিশ্বাস, কাকলি চক্রবর্তী, এষা ব্যানার্জী সেনগুপ্ত, সঞ্চিতা সরকার, উমা মন্ডল, শিঞ্জিনী বিশ্বাস, কাজল গুপ্ত, অর্ণব বসাক (সুরকার), গোপাল দাস (সুরকার)। শান্তিনিকেতন থেকে- দুলান মাহুলী। বাংলাদেশের ঢাকা থেকে- বুলবুল মহলানবীশ, বর্ণালী সরকার, আবুবকর সিদ্দিক, মৃদুলা সমাদ্দার, পূজন দাস, আল্পনা রায় বসাক, স্বর্ণময়ী মন্ডল, কাজল দেবনাথ, সোমা সেন শর্মা, অর্চনা মালাকার, জুলি শর্মিলী, পীযুষ ইসলাম, চট্টগ্রাম থেকে প্রিয়া ভৌমিক, জুয়েল আর কে চক্রবর্তী, কঙ্কন দাস, সুবর্ণা রহমান, ফ্লোরিডা থেকে, বিজয়া সেনগুপ্তা। 

এছাড়া নরওয়ে থেকে আইরিন সরকার, ইংল্যান্ড থেকে ফয়সাল আহমেদ, কানাডা থেকে মুনিরা সুলতানা মিলি, আমেরিকার বোস্টন থেকে স্বপ্না রায়, ড : রাহুল রায়, ড : সৌমিত্র পাল, ড : দোলা সেনগুপ্ত, মস্কো ইদাহো থেকে ফারজাহান রহমান শাওন, জামশেদপুর থেকে চন্দনা চৌধুরী, বাণীপ্রসাদ মুখার্জী, রাঁচি থেকে রিঙ্কু ব্যানার্জী, মানস ব্যানার্জী, অপরাজিতা ভট্টাচাৰ্য, ত্রিপুরা থেকে স্বর্নিমা রায়, গীতশ্রী ভৌমিক, ড : আশীষ বৈদ্য প্রমুখ।

উল্লেখ্য, করোনার শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’ ও ‘কলকাতা সাংস্কৃতিক অঙ্গন’। সহযোগিতায় রয়েছে ‘আন্তরিক শিল্পী সংস্থা’। এর আগে অনুষ্ঠিত হয়েছে, বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, মহালয়া, বর্ষা বরণ। সংস্থার সদস্যদের পাশাপাশি দেশ-বিদেশের প্রথিতযশা শিল্পীরাও যোগ দিয়েছেন এসব অনুষ্ঠানে।

প্রসঙ্গত, এবার মহালয়ার এক মাস পরে হচ্ছে পূজা। কারণ এ বছর মহালয়ার পরে ‘মলমাস’ পড়েছে। পূজাও তাই দেরিতে।
এসএ/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি