ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘টাচ অ্যান্ড গো’ সিস্টেমে আদায় হবে টোল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৬, ২২ জুলাই ২০১৭ | আপডেট: ২০:৫০, ২২ জুলাই ২০১৭

দেশে এখন থেকে টোল আদায়ে ব্যবহৃত হবে ‘টাচ অ্যান্ড গো সিস্টেম’। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা টোল প্লাজায় শনিবার এ পদ্ধতির উদ্বোধন করা হয়েছে। প্রথমবারের মতো চালু হওয়া এ পদ্ধতির উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন বিভাগের সচিব এম এ এস ছিদ্দিক, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের সময় সেতুমন্ত্রী বলেন, দেশে এই প্রথমবারের মতো টাচ অ্যান্ড গো পদ্ধতিতে টোল আদায়ের সিস্টেম চালু করা হয়েছে। এই পদ্ধতি ব্যবহারের ফলে মহাসড়কে যানজটসহ বাড়তি ঝামেলা ও সব ধরণের জটিলতার সমাধান হবে।

এর আগে জানানো হয় ডিজিটাল কার্ড ‘টাচ অ্যান্ড গো’ মেশিনে স্পর্শ করলে স্বয়ংক্রিয়ভাবে টোল পরিশোধ হয়ে যাবে। এতে সময় কম লাগার পাশাপাশি টোল ব্যবস্থা আরো স্বচ্ছ ও শতভাগ টোল আদায় নিশ্চিত হবে। এক্ষেত্রে আগে থেকেই কার্ড বিক্রির ব্যবস্থা করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। থাকবে কার্ড রিচার্জের ব্যবস্থাও।

তবে শতভাগ গাড়ি স্মার্টকার্ড ব্যবহার নাও থাকতে পারে। তাই বিদ্যমান ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় ব্যবস্থাও বহাল রাখা হবে। এজন্য দুই ধরনের পৃথক টোল বুথ থাকবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি