ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দুনীতি প্রতিরোধে রাষ্ট্রপতির কাছে দুদকের ৬৫ সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ২৪ মে ২০১৭ | আপডেট: ১৯:৫০, ২৪ মে ২০১৭

দুনীতি প্রতিরোধে রাষ্ট্রপতির কাছে ১০ টি খাতে ৬৫ টি সুপারিশ পেশ করেছে দূর্নীতি দমন কমিশন-দুদক। বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে দেয়া বার্ষিক প্রতিবেদনে এ সুপরিশ করা হয়েছে। এদিকে হাওরাঞ্চলে বাধ নির্মাণে দূর্ণীতি হয়েছে কিনা তা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে দুদককে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।
বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে দেখা করতে যান চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে দুর্ণীতি দমন কমিশনের কর্মকর্তারা। এসময় তারা এ বছরের বার্ষিক প্রতিবেদন তুলে ধরেন রাষ্ট্রপতির কাছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৬ সালে মোট ১২ হাজার ৯শ ৯০ টি দুর্নীতির অভিযোগ এলেও এক হাজার ৭ টি অনুসন্ধানের জন্য গৃহিত হয় এবং ৫শ ৮৮টি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগে পাঠানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী আগের বছরের চেয়ে অভিযোগ বেশি জমা পড়েছে। তবে মামলা হয়েছে কম।
এছাড়া ৫ বছর ব্যাপী ভবিষ্যত পরিকল্পনা সহ ১০টি খাতে মোট ৬৫ টি সুপারিশ দেয় দূর্নীতি দমন কমিশন। যার মধ্যে রয়েছে দূর্নীতি সংক্রান্ততথ্য সংগ্রহের জন্য নিজস্ব গোয়েন্দা ইউনিট গঠন, সশস্ত্র ইউনিট গঠন, হাজতখান স্থাপন ও সম্পদ পুনরুদ্ধার ইউনিট গঠন। এছাড়া দূর্ণীতি প্রবণ দপ্তরে নজরদারি বৃদ্ধি, কমিশনের কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া এবং আইনজীবি ও গণমাধ্যম কর্মীদের দূর্নীতির উৎস শনাক্তকরণ, অনুসন্ধান ও প্রতিরোধে প্রশিক্ষণের ব্যবস্থা করা।
রাষ্ট্রপতি প্রতিবেদন গ্রহন করে ভবিষ্যত করণীয় নিয়ে দিক নির্দেশনা দেন। সইে সঙ্গে হাওরাঞ্চলে বাধ নির্মান সহ যেসব ক্ষেত্রে দুর্ণীতির অভিযোগ আসছে তা তদন্ত করে দ্রুত ব্যবস্থা নিতে বলেন।
পরে রাষ্ট্রপতির সাথে দেখা করে তার কাছে বার্ষিক প্রতিবেদন তুলে ধরেন আইন কমিশনের সদস্যরা।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি