ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

দূষণে হালদায় মরছে মাছ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ২২ জুন ২০১৮ | আপডেট: ১৩:০৬, ২২ জুন ২০১৮

দক্ষিণ এশিয়ার একমাত্র মিঠা পানির মৎস্যপ্রজনন ক্ষেত্র হালদায় ভেসে উঠছে মরা রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন ধরনের মাছ। চারপাশে ছড়াচ্ছে কটূ গন্ধ। গত প্রায় ১০ দিন ধরে চলছে এ অবস্থা। যারা নদীর পানি ব্যবহার করছে তাদের শরীরের বিভিন্নস্থানে চুলকানির সঙ্গে ফোসকা উঠছে। হালদা পাড়ের মানুষের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

দূষণের কারণে নদীতে ময়লা পানির আধিক্যে অক্সিজেন কমে যাওয়াতে এভাবে মাছ মারা যাচ্ছে বলে দাবি করছেন কেউ কেউ।

স্থানীয়রা জানান, গত ১২ থেকে ১৬ জুন পর্যন্ত টানা বর্ষণে উত্তর চট্টগ্রামের হাটহাজারী, রাউজান ও ফটিকছড়ি উপজেলার অধিকাংশ এলাকা পানিতে ডুবে যায়। হালদা নদীও এই তিন উপজেলায়। ফলে বন্যার সময় খাল, বিল, ডোবা ও পুকুরের পানি একাকার হয়ে যায়। পরে দূষিত হয়ে এসব পানি আবার গিয়ে পড়ে হালদা নদীতে। এরপর থেকে মরা মাছ ভেসে উঠতে দেখছেন স্থানীয়রা।

হালদা নদীর দূষণ প্রতিরোধে আগামীকাল শনিবার দুপুরে মদুনাঘাটে মানববন্ধনের ডাক দিয়েছেন স্থানীয়রা। অন্যদিকে গতকাল বৃহস্পতিবার পরিবেশ অধিদফতর পানি দূষণের কারণ নির্ণয়ে নমুনা সংগ্রহ করেছে।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক বলেন, খবর পেয়ে আমরা হালদা নদীতে গিয়েছিলাম। সেখানে স্থানীয়দের সঙ্গে কথা বলে জেনেছি, বৃষ্টিতে বন্যার পানি একাকার হওয়ায় পানি দূষিত হয়ে যায়। তবে প্রকৃত কারণ উদঘাটনে বৃহস্পতিবার আমাদের টিম হালদা নদী থেকে পানি সংগ্রহ করেছে। সেটা পরীক্ষার পর মাছ মরে যাওয়ার কারণ জানা যাবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি