ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ফাহিম মাসরুরকে ছেড়ে দেওয়া হয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১২, ২৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:৫৯, ২৫ এপ্রিল ২০১৮

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি ফাহিম মাসরুরকে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের অতিরিক্ত উপকমিশনার নাজমুল ইসলাম ডিএমপির উপকমিশনার (জনসংযোগ) মাসুদুর রহমান আজ বুধবার বিকালে গণমাধ্যমকে তথ্য নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবির ব্যঙ্গাত্মক কার্টুন আপলোড ও শেয়ারসহ উসকানিমূলক ও মিথ্যা তথ্য আপলোডের অভিযোগে দায়ের করা মামলায় ফাহিম মাশরুরকে বুধবার সকালে গ্রেফতার করা হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, জিজ্ঞাসাবাদের পরই মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে তার বিরুদ্ধে দায়ের করা মামলায় তদন্ত চলছে। তার ফেসবুক অ্যকাউন্ট থেকে উসকানিমূলক কোনো কিছু পাওয়া যায়নি।

সিটিটিসির সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার নাজমুল ইসলাম গণমাধ্যমকে বলেন, মাশরুরের বিরুদ্ধে আনিত অভিযোগের স্বপক্ষে তার ফেসবুক আইডি থেকে যথেষ্ট পরিমাণ সাক্ষ্য পাওয়া যায়নি। বিষয়টির অধিকতর তদন্ত চলমান। তাছাড়া সাইবার ইউনিট সাধারণ মানুষকে হয়রানি করে না।

তিনি বলেন, তার বিরুদ্ধে একটি মামলা হয়েছে। তার ফেসবুক ঘেঁটে আমরা এখনও তেমন কিছু পাইনি। এ জন্য মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে অধিকতর তদন্ত চলমান রয়েছে।

এর আগে গত রবিবার (২২ এপ্রিল) রাজধানীর কাফরুল থানায় দায়ের করা এক মামলায় জিজ্ঞাসাবাদের জন্য মাশরুররকে নিয়ে যাওয়া হয়েছিল। তার বিরুদ্ধে আইসিটি আইনের ৫৭ ধারায় মামলাটি করেন সাবেক ছাত্রলীগ নেতা মো. আল সাদিক। সাদিক ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার গণশিক্ষা বিষয়ক সম্পাদক ছিলেন।

মামলার এজাহারে বলা হয়েছে, ফাহিম মাসরুর তার ফেসবুক আইডি থেকে প্রধানমন্ত্রীর ছবির ব্যাঙ্গাত্মক কার্টুন আপলোড ও শেয়ারসহ উসকানিমূলকভাবে মিথ্যা ও অপমানমূলক স্ট্যাটাস ও তথ্য আপলোড করেন। এই অপপ্রচারের মাধ্যমে তিনি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ দেশে অরাজক পরিস্থিতি ও অস্থিতিশীল অবস্থা তৈরি করেছেন।

বাদী মো. আল সাদিক আরো বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন মিথ্যা, মানহানিকর, আইনশৃঙ্খলার অবনতি সৃষ্টিকারী এবং রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্নকারী এ ধরনের তথ্য ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে উসকানি প্রদান করে; যা সংগঠন, রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে। এজাহারে মোট আটটি অভিযোগ উল্লেখ করা হয়।

ফাহিম মাসরুর দেশের চাকরি বিষয়ক ওয়েবসাইট বিডিজবস ডটকম ও ই-কমার্স মার্কেটপ্লেস আজকের ডিলের প্রধান নির্বাহী। তিনি বেসিসের সদ্যনির্বাচিত কমিটিতে পরিচালক নির্বাচিত হয়েছেন।

 

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি