ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘বহুমুখী ব্যবহারে চা শিল্পকে সমৃদ্ধ করতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:১৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

বহুমুখী ব্যবহারের মাধ্যমে চা শিল্পকে আরও সমৃদ্ধ করা সম্ভব বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, চা উৎপাদনে গবেষণার দিকে নজর দিতে হবে। চায়ের পাতা দিয়ে শ্যাম্পু, সাবান, লোশন ও আচারসহ অনেক কিছু প্রস্তুত করা সম্ভব। তাই চা শুধু পানীয় হিসেবে না রেখে এর ব্যবহার বহুমুখীকরণ করতে হবে।

রোববার সকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে আয়োজিত চা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৫৪ সালে বঙ্গবন্ধু শিল্পমন্ত্রী হিসেবে চা-কে শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করেন। বর্তমানে দেশে ৮ কোটি ৮৫ লাখ কেজি চা উৎপাদন হচ্ছে। ১৯৫৭-৫৮ সালে চা বোর্ডের চেয়ারম্যান থাকা অবস্থায় বঙ্গবন্ধু চা শিল্প প্রসারের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছিলেন। চা বাগান মালিকদের ১০০ বিঘা পর্যন্ত জমির মালিকানা সংরক্ষণে বিশেষ ভূমিকা রেখেছিলেন বঙ্গবন্ধু। তারই ধারাবাহিকতায় চা শিল্প আজ অগ্রসরমান শিল্প।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে চা উৎপাদনেও আওয়ামীলীগ যথেষ্ট উদ্যোগ নিয়েছে। চা মালিকদের অনুরোধের পরিপ্রেক্ষেতে জেনারেটরের ওপর থেকে ট্যাক্স তুলে দেওয়া হয়। এ ছাড়া চা শ্রমিক ও তাদের পরিবারের স্বাস্থ্য, শিক্ষা, গর্ভবর্তী মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করে আওয়ামীলীগ।

এ সময় চা বাগানের সঙ্গে সম্পৃক্ত শ্রমিকদের দিকে বিশেষ নজর দেওয়া এবং তাদের সুযোগ সুবিধা দেওয়ার জন্য চা বাগানের মালিকদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, কেউ কুঁড়েঘরে থাকবে না। আমরা আশ্রয়ণ প্রকল্প করেছি। চা শ্রমিকরাও যাতে ঘরবাড়ি পায় সেজন্য গৃহায়ণ তহবিল থেকে ২% সার্ভিস চার্জের মাধ্যমে চা বাগানের মালিকদের ঋণ দেওয়া হবে বলে জানান শেখ হাসিনা।

চা প্রদর্শনী উপলক্ষে প্রতিদিনই থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের জনপ্রিয় সংগীতশিল্পীদের পাশাপাশি বান্দরবান, শ্রীমঙ্গলের অঞ্চলের মানুষরা তুলে ধরবেন আঞ্চলিক সংস্কৃতি। উদ্বোধনী দিন আজ রোববার বিকেল ৪টা থেকে রাত ১১টা এবং ১৯ এবং ২০ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলবে মেলা। দর্শনার্থীদের কোনো প্রবেশমূল্য লাগবে না।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি