ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বোতল বাড়ী তৈরী হচ্ছে লালমনিরহাটে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ১৮ মে ২০১৭ | আপডেট: ১৩:০১, ১৮ মে ২০১৭

লালমনিরহাটের পল্লীতে তৈরী হচ্ছে পরিবেশবান্ধব বোতল বাড়ী। পরিত্যক্ত প্লাস্টিক বোতল ব্যবহার করে তৈরি হচ্ছে টেকসই ও মজবুত এই বাড়ি। বাংলাদেশে এই প্রথম বোতল দিয়ে তৈরী বাড়ী দেখতে প্রতিদিন ভীড় জমাচ্ছেন গ্রামবাসী। পরিবেশ বিজ্ঞানের শিক্ষক দম্পত্তি রাশেদুল-আসমা পরিবেশবান্ধব বাড়ী তৈরী করে ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছেন।
বিভিন্ন স্থান থেকে সংগৃহিত এক লিটার, হাফ লিটার পরিত্যক্ত প্লাস্টিক বোতলে বালু ভর্তি করে সিমেন্টের সাহায্যে নির্মাণ করা হচ্ছে বাড়ি ।
১৭শ বর্গফিটের বোতল বাড়ীতে রয়েছে চারটি বেডরুম, একটি ড্রয়িং রুম, একটি কিচেন ও দুইটি বাথরুম। রয়েছে ১১টি জানালা, ৭ টি দরজা, করিডোর ও বারান্দা। গেলো আড়াই মাস ধরে বাড়ীটি নির্মানে কাজ করছেন ৪ জন রাজমিস্ত্রী ও ৮ শ্রমিক। মাটির নীচে দেয়া হয়েছে তিন ফিট ও দুই ফিট প্রস্থের ভিত্তি। ব্যয় হয়েছে আড়াই লাখ টাকা।
২০১০সালে ঢাকার শেখ বোরহান উদ্দিন কলেজে পরিবেশ বিজ্ঞানে শিক্ষকতা শুরু করেন রাশেদুল আলম ও আসমা খাতুন। কিন্তু কিছু দিনের মধ্যেই হাপিয়ে উঠেন পরিবেশ দূষনে। পরিবেশবান্ধব পরিবেশে থাকতে এবছরের শুরুতে রাজধানী ছাড়ার সিদ্ধান্ত নেন এই দম্পতি।  তিন মাস আগে চাকরি ছেড়ে  গ্রামে এসে পরিবেশ রক্ষায় তৈরি শুরু করেন এই বাড়ি।
জেলা শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দুরে নিভৃত পল্লী নওদাশ গ্রামে নির্মানাধীন বোতল বাড়ীটি দেখতে ভীড় করছেন অনেকেই।
পরিবেশ বান্ধব বাড়ী নির্মাণের পাশাপাশি শিক্ষক দম্পতি গ্রামে রাসায়নিকমুক্ত ফসল উৎপাদন ও মাছ চাষেরও পরিকল্পনা করছেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি