ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে : সুষমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ২২ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৯:১৩, ২৪ অক্টোবর ২০১৭

সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে মিয়ানমারকে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়াতেই সমাধান দেখছে ভারতও। রবিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ সব কথা বলেন।

রবিবার সকালে ঢাকায় আসার পর সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রীর এ এইচ মাহমুদ আলীর সঙ্গে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক করেন সুষমা। বৈঠক শেষে সন্ধ্যায় গণভবনে যান তিনি।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে গণমাধ্যমকে বলেন, মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গা নাগরিকদের ফেরত নিতে হবে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্টে মিয়ানমারের রাখাইনে সহিংসতা শুরুর পর ৫ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মানবিক কারণে আশ্রয় দিলেও তাদের ফেরত নিয়ে পুনর্বাসিত করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা রোহিঙ্গা নাম উচ্চারণ না করে শরণার্থীদের ফেরত নেওয়ার কথা বলার পাশাপাশি সন্ত্রাসীদের শাস্তির কথাও বলেন। তিনি বিশাল এই শরণার্থী বাংলাদেশের জন্য ‘বড় বোঝা’ হিসেবে আখ্যায়িত করেন।

সুষমা বলেন, বাংলাদেশে কত দিন এই ভার বহন করবে। এটার স্থায়ী সমাধান হতে হবে। রাখাইন রাজ্যে আর্থ-সামাজিক উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা রাখার উপর জোর দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে শেখ হাসিনার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন সেদেশের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর এবং ঢাকায় দেশটির রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।

 

আর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি