ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সাগর উত্তাল, সারা দেশেই বৃষ্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ২০ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৫:১৪, ২১ অক্টোবর ২০১৭

নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর সতর্কতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে।

অধিদফতর জানায়, আজ শুক্রবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহে স্থানভেদে ১ ও ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেওয়া হয়েছে। আগামীকাল শনিবার বিকাল পর্যন্ত এই পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।

আবহাওয়া অফিসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

এটি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৮১০ কি. মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৬৭০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৭৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্তান করছিল। এটি ঘনীভূত হয়ে উত্তর/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি. মি.। এটি দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার জন্য বলা হয়। একই সঙ্গে তাদের গভীর সাগরে না যাওয়ারও কথা বলা হয়েছে।

শুক্রবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহে স্থানভেদে ১ ও ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণপূর্ব/পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি. মি. বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বজ্র বৃষ্টিপাতও হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্রে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদী বন্দরসমূহকে ১ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি