ঢাকা, রবিবার   ১১ এপ্রিল ২০২১, || চৈত্র ২৮ ১৪২৭

অটিজম সচেতনতায় সৌদির বাংলাদেশ দূতাবাস নীল আলোয় সজ্জিত

সৌদি আরব প্রতিনিধি 

প্রকাশিত : ১৩:৪৪, ৩ এপ্রিল ২০২১

বিশ্ব অটিজম দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নীল আলো প্রজ্জলন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সৌদিতে বসবাসরত প্রায় ২৩ লাখ বাংলাদেশি অভিবাসীকে সচেতন করার লক্ষ্যে দূতাবাস এই পদক্ষেপ নেয়।

অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, অটিজম বিষয়ে ভ্রান্ত ধারণা ও কুসংস্কার দূর করতে হবে। সবাইকে এ বিষয়ে সচেতনতা অর্জন করে প্রতিটি শিশুকে সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ তৈরি করে দিতে হবে। এ সকল শিশুদের (অটিজম) প্রশিক্ষণ, পারিবারিক ও সামাজিক পূর্ণ সমর্থন দেয়া সম্ভব হলে তারাও দক্ষ হয়ে সমাজের জন্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

অটিজম বিষয়ে সকল অজ্ঞতা দূর করে এ সকল শিশুদের মায়া মমতা ও সঠিক প্রশিক্ষণ দিয়ে এদের সুপ্ত প্রতিভাকে গড়ে তোলার আহবান জানান রাষ্ট্রদূত। সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের মাঝে অটিজম বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান তিনি। 

রাষ্ট্রদূত বলেন, বর্তমান সরকার অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিসহ প্রতিবন্ধীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া বাংলাদেশ অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেনের নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরেন। 

সায়মা ওয়াজেদের প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টিসহ দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে প্রভূত উন্নতি সাধিত হওয়ায় রাষ্ট্রদূত আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি