ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯

অপরিপক্ক ৫০ মণ আম ধ্বংস

 প্রকাশিত: ২২:৩৪ ২৪ মে ২০১৯  

রাজধানীর মিরপুর দিয়াবাড়ির আমের আড়তে অভিযান চালিয়ে দুই হাজার কেজি (৫০ মণ) অপরিপক্ক আম জব্দের পর ধ্বংস করেছে র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত। ঝড়ে পড়া এসব কাচা আম কেমিক্যাল দিয়ে পাকিয়ে তা বাজারে বিক্রি করছিল কিছু অসাধু ব্যবসায়ী। এসব আমের উপরের অংশ পাকা দেখালেও ভেতর অপরিপক্ক ছিল।

শুক্রবার এ অভিযানে ছয়টি আড়তকে ছয় লাখ টাকা জরিমানাও করা হয়। বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে এই অভিযান। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ ও কৃষি কর্মকর্তা নুর জাহান।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন বলেন, ফলের আড়তগুলো সরকার নির্ধারিত সময়ের আগে বাজারে বিক্রি হচ্ছিল। এসব আম কেমিক্যাল ও কার্বাইড দিয়ে পাকানো ছিল। ল্যাংড়া আম জুনের ৬ তারিখে বাজারে আসার কথা। কিন্তু আজকেও বাজারে পাওয়া যাচ্ছে। ব্যানানা ম্যাংগো, হিমসাগর এগুলো অনেক পরে আসার কথা থাকলেও এখনই বাজারে পাওয়া যাচ্ছে। এসব আম কেটে দেখা যায় ভেতরের বিচি একেবারেই অপরিপক্ক। যা স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর।

কেমিক্যাল ও বিষাক্ত কার্বাইড দিয়ে পাকানোর কারণে এগুলো কেউ খেলে প্রাণহানিও ঘটতে পারে। কাচা অপরিপক্ক আম তারা এখানে এনে পাকিয়েছে। এসব আম জব্দ করে বুলডোজার (রোড রোলার) দিয়ে গুটিয়ে দেওয়া হয়েছে।

অভিযানে আকাশ বাণিজ্য ভাণ্ডারকে দুই লাখ টাকা, সরদার ট্রেডার্সকে দুই লাখ, ভাই ভাই ট্রেডার্সকে ৫০ হাজার টাকা, দেওয়ান ট্রেডার্সকে ৫০ হাজার টাকা, জামাল এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা, মিরপুর শাহ আলী ফার্মকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি