ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ২ ১৪২৬

Ekushey Television Ltd.

‘অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪ ১১ সেপ্টেম্বর ২০১৯

সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ভঙ্গুর অর্থনীতি হতে বর্তমান অবস্থানে উত্তরণকে অভাবনীয় সাফল্য হিসেবে উল্লেখ করে বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে এখন বিশ্বে একটি রোল মডেল।

সিঙ্গাপুর-ইন্ডিয়া চেম্বার অব কমার্স, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর এবং সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের যৌথ উদ্যোগে সম্প্রতি সিঙ্গাপুরে ‘ইন্ডিয়া ১০১ : ইন্টারন্যাশনাল কনফারেন্স’ শিরোনামে দিনব্যাপী একটি বাণিজ্য সেমিনারে বক্তৃতাকালে হাইকমিশনার একথা বলেন।

সেমিনারে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ‘গ্রোথ এক্সিলেটর- বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানা গেছে।

সেমিনারে দক্ষিণ এশিয়ার দেশগুলো অর্থনৈতিক অগ্রগতি তথা নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও সুদৃঢ়করণের মাধ্যমে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় কিভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

ভারতীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সচিব রতনপিওয়াতাল সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়াও, অন্ধ্র প্রদেশের সরকারের মুখ্য সচিব এলভিসুব্রানিয়াম সেমিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য দেন।

সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার বলেন, গত দশকে বিশ্ব অর্থনীতিতে যখন চরম মন্দা বিরাজ করছিলো, তখনও বাংলাদেশে ধারাবাহিক উন্নয়ন প্রবৃদ্ধির হার ছিল ৬ শতাংশের উপরে।

তিনি আরও উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে বিভিন্ন আর্থ-সামজিক সূচকে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশের এ সাফল্য বিশ্ব সম্প্রদায়ের প্রশংসা অর্জন করেছে। হাইকমিশনার বর্তমান সরকারের বিনিয়োগ বান্ধব কর্মসূচির প্রতি আলোকপাত করে বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশে সরাসরি বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির আহবান জানান।

অনুষ্ঠানের পরবর্তী পর্বে ‘সাউথ এশিয়া-এমার্জিং মার্কেট’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে হাইকমিশনার অনুষ্ঠানে আসা উদ্যোক্তা, ব্যবসায়ী ও আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সুবিধা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিঙ্গাপুরের বিভিন্ন বাণিজ্যিক চেম্বারের নেতৃবৃন্দ, বিনিয়োগকারী, কূটনীতিক, গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী এবং সিঙ্গাপুরে বসবাসরত দক্ষিণ এশিয়ার কমিউনিটি নেতৃবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি