ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ থেকে চলবে লঞ্চ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩ ৩১ মে ২০২০

রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের নৌরুটে আজ রোববার থেকে শুরু হচ্ছে লঞ্চ চলাচল। আপাতত বর্তমান ভাড়ায় লঞ্চ চালু হলেও মালিকদের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর নানা ধরনের পাঁয়তারা চলছে। 

সংশ্নিষ্টরা বলছেন, সরকার নির্ধারিত ভাড়ার তুলনায় ‘কম ভাড়ায়’ যাত্রী পরিবহন করছেন লঞ্চ মালিকরা। তবে লঞ্চ মালিকদের বিতর্কিত রোটেশন প্রথা চালু ও নৌরুটের এই কম ভাড়া নেওয়ার মধ্যে শুভঙ্করের ফাঁকি রয়েছে বলে অভিযোগ করছেন এই রুটের নিয়মিত যাতায়াতকারীরা। 

এ বিষয়ে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যা-প) সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহম্মদ বীরবিক্রম বলেন, রেজিস্ট্রেশন ও সার্ভে সনদে যাত্রী সংখ্যা নির্দিষ্ট করা হলেও তা যৌক্তিক নয়। কম সংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ চালালে লোকসান হবে, তেলের টাকাও উঠবে না। ভাড়া বৃদ্ধি নিয়ে কারিগরি কমিটি ১০ দিনের মধ্যে বৈঠক করবে। ওই বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। এর আগে বিদ্যমান ভাড়ায় যাত্রী নেওয়া হবে।

তবে মালিকদের এই বক্তব্যের জবাবে রেজিস্ট্রেশন ও সার্ভে সনদের বিষয়ে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম বলেন, ইঞ্জিনিয়াররা কারিগরি দিক বিবেচনা করে লঞ্চের যাত্রী সংখ্যা নির্ধারণ করেন। সার্ভে সনদে তা উল্লেখ থাকে। রেজিস্ট্রেশন ও সার্ভে সনদ সঠিক আছে। আইন অনুযায়ী একজন তৃতীয় শ্রেণির যাত্রী কমপক্ষে ১ দশমিক ২৫ বর্গমিটার জায়গা পাবেন।

এদিকে, আজ রোববার থেকে লঞ্চ চালাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে ভাড়া বাড়বে কিনা- সে বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কারিগরি কমিটি গঠন করার কথা বলেছেন। শুক্রবার বিআইডব্লিউটিএতে লঞ্চ মালিকদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বৈঠকে ভাড়া বাড়ানো নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনাও হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, একজন যাত্রীর লঞ্চের অভ্যন্তরে সার্ভে সার্টিফিকেট অনুযায়ী নির্ধারিত স্থান নিশ্চিত করা হবে। ডেকের যাত্রীদের জন্য ভাড়া হয়তো কিছুটা বাড়াতে হতে পারে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি