ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ থেকে শিল্পকলায় জাতীয় পিঠা উৎসব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৮ ২৩ ফেব্রুয়ারি ২০২০

হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার হিসেবে আমাদের বর্তমান ও আগামী প্রজন্মকে নিজেদের কৃষ্টি, সংস্কৃতি এবং লোকায়ত শিল্পের প্রতি আকৃষ্ট করে তোলার লক্ষেই ২০০৮ সাল থেকে কফি হাউসের ব্যবস্থাপনায় জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ আয়োজন করছে জাতীয় পিঠা উৎসব। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করা হয়। এবার জাতীয় পিঠা উৎসব আযোজনের ত্রয়োদশ বর্ষ। 

একাদশ জাতীয় পিঠা উৎসব থেকে এ আয়োজনে সরাসরি যুক্ত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রথম থেকেই জাতীয় পিঠা উৎসব আয়োজনে সব সময় পরোক্ষ সহযোগিতা প্রদান করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় বিগত চার বছর যাবত এই আয়োজনে পৃষ্ঠপোষকতা প্রদান করছে। এবার প্রথমবারের মতো জাতীয় পিঠা উৎসব ১৮ থেকে ২১ জানুয়ারি সিলেটে এবং ১৭ থেকে ২০ ফেব্রুয়ারি রাজশাহীতে আয়োজিত হয়েছে। 

এবছর নতুনভাবে সিলেট ও রাজশাহীতে জাতীয় পিঠা উৎসব ১৪২৬ অনুষ্ঠিত হয়েছে। এবারের উৎসবে প্রায় ৫০টির মতো স্টলে দেশের বিভিন্ন অঞ্চলের পিঠাশিল্পীগণ প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত রকমারি পিঠার পসরা সাজিয়ে বসবেন শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। চল্লিশটির মতো জেলার নানান রকমের বৈচিত্রময় স্বাদের বাহারি পিঠা ভোজন রসিকদের রসনায় জোগাবে ব্যতিক্রমী আনন্দ। আশা করি এবারের উৎসবে প্রায় ২০০ রকমের পিঠা উপস্থাপন করবেন পিঠাশিল্পীগণ। 

শিল্পকলায় ২৩ ফেব্রুয়ারি থেকে জাতীয় পিঠা উৎসব ১৪২৬ শুরু ফেব্রুয়ারি পাঁচটায় ত্রয়োদশ জাতীয় পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান-উপদেষ্ঠামন্ডলীর সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার-সাম্মানিক সভাপতি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সভাপতি ম. হামিদ, স্বাগত বক্তব্য রাখবেন পিঠা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার শাহ্ আলম, জাতীয় পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিয়াকত আলী লাকী, আহবায়ক- জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ ১৪২৬ এবং মহাপরিচালক বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ধন্যবাদ জ্ঞাপন করেন মোঃ বদরুল আনম ভুঁইয়া, সচিব - বাংলাদেশ শিল্পকলা একাডেমি। জাতীয় পিঠা উৎসব আয়োজনে পৃষ্ঠপোষকতা প্রদান করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং স্কয়ার ফুড এন্ড বেভারেজ কোম্পানী লিমিটেড।

এসি

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি