ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ থেকে শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৯ ১১ অক্টোবর ২০১৯

বাংলাদেশ ও ভারতের শিল্পীদের নিয়ে ঢাকায় শুরু হচ্ছে দশ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতি উৎসব’। দুই দেশ মিলিয়ে উৎসবে মোট ৪০টি নাটক প্রদর্শিত হবে। এর মধ্যে বাংলাদেশের ৩৬টি নাট্যদলের সঙ্গে অংশ নিচ্ছে ভারতের চারটি দল।

আজ শুক্রবার (১১ অক্টোবর) থেকে শুরু হয়ে উৎসব চলবে ২০ অক্টোবর পর্যন্ত।

এ উৎসবের স্থান নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার ও স্টুডিও থিয়েটার মিলনায়তন, জাতীয় সংগীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তন, নন্দন মঞ্চ ও বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তন।

ভেন্যুগুলোতে প্রতিদিন বিকেল ৪টা থেকে থাকবে পথনাটক, আবৃত্তি, সংগীত ও নৃত্য’সহ নানা পরিবেশনা। সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে উৎসবের নাটকগুলো।

প্রসঙ্গত, দুই বাংলার থিয়েটার অঙ্গনে বেশ জনপ্রিয় একটি আয়োজনটি কয়েক বছর ধরে কলকাতায় অনুষ্ঠিত হয়ে আসছিল। শুরু থেকে কলকাতার এই নাট্যোৎসবে বাংলাদেশের একাধিক নাট্যসংগঠন অংশ নিয়ে আসছে। ২০১২ সাল থেকে একই নামে বাংলাদেশেও নাট্যোৎসব আয়োজনের উদ্যোগ নেয় ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদ’। ২০১৪ সালে এসে উৎসবটিকে আরও প্রসারিত করার লক্ষ্যে এর নামকরণ করা হয় ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’।

‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদ’র আয়োজনে এ উৎসবের সহযোগীতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি