ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আন্দোলনে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ৬ আগস্ট ২০১৮

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীর আন্দোলনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ও সহিংসতা ছাড়ানোর অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল রোববার রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করেছে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। তারা হলেন মাহবুবুর রহমান আরমান (৩০), আলমগীর হোসেইন (২৭) ও সাইদুল ইসলাম (৩১)। ওই তিনজনের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি চিপসহ ফেসবুক আইডি ও গ্রুপসমূহ জব্দ করা হয়।

ডিএমপি`র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) বিভাগের স্যোসাল মিডিয়া মনিটরিং টিমের এডিসি নাজমুল ইসলাম গ্রেফতারের কথা স্বীকার করেছে।

মাহবুবুর রহমান আরমান নিজেকে সাইবার এনালিসিস্ট বলে পরিচয় দেয়। সে সাইবার মাহবুব নামেও পরিচিত। সে সাইবার সেবাদানের কথা বলে একটি গ্রুপ খোলে। তার গ্রুপ টি হলো: FightForSurvivorsRight.FSR এবং তার নিজের আই ডি হচ্ছে: arman@mahahabuburrahman. তিনি অপপ্রচার ও গুজব রটানার জন্য এই দুটি অ্যান্ট্রি ব্যবহার করে। তাছাড়াও সাইদুল ইসলাম ও আলমগীর হোসেন নিজেদের আইডি ব্যবহার করে সহিংসতার পক্ষে গুজব রটায়।

এরা ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কনটেন্ট শেয়ার করে আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে বলে তদন্তে জানা যায়। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এদের আসল উদ্দেশ্য জানা যাবে। তাদেরকে ইতোমধ্যে রুজু করা রমনা থানার সাইবার আইনে করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে মহানগর মুখ্য হাকিমের কাছে পাঠানো হয়েছে তাদের। এরা সবাই অনলাইন অ্যাক্টিভিস্ট।

অনলাইনে গুজব রটনাকারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ বিভাগের এই অভিযান অব্যাহত থাকবে।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি