ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

আফ্রিকার কালাবার কার্ণিভালে সাংস্কৃতিক প্রতিনিধিদলের অংশগ্রহণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫ ২৯ ডিসেম্বর ২০১৯

'মানবতা'কে থিম করে নাইজেরিয়ার কালাবার শহরে অনুষ্ঠিত হচ্ছে মাসব্যাপী (০১ ডিসেম্বর হতে ৩১ ডিসেম্বর ২০১৯) আফ্রিকা মহাদেশের সবচেয়ে বৃহত্তম কার্ণিভাল "কালাবার কার্ণিভাল"। 

কার্ণিভালে বাংলাদেশসহ বিশ্বের ৩৪টি দেশ এবং নাইজেরিয়ার অধিকাংশ স্টেটসমূহ অংশগ্রহণ করছে। কালাবার কার্ণিভালের শেষ সপ্তাহ (২৫ ডিসেম্বর হতে ৩১ ডিসেম্বর ২০১৯) মূলত 'কার্ণিভাল সপ্তাহ' হিসাবে উদযাপিত হয়।

'কালাবার কার্ণিভাল' -এ অংশগ্রহণের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফাহিমুল ইসলামের নেতৃত্বে ১৯ সদস্যের একটি সাংস্কৃতিক প্রতিনিধিদল বর্তমানে নাইজেরিয়ায় অবস্থান করছে।

গতকাল ২৮ ডিসেম্বর বিকালে কার্ণিভালের স্ট্রিট ড্যান্স ও র‍্যালি অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পারফরম্যান্স উপস্থিত দর্শকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। র‍্যালির সময় ধারা বর্ণনায় বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'Mother of Humanity' আখ্যা পাওয়ার বিষয়টি এবং এর পটভূমি বিশেষ গুরুত্ব সহকারে বর্ণনা করা হয়েছে।

আজ আন্তর্জাতিক সাংস্কৃতিক দলসমূহ স্থানীয় একটি স্টেডিয়ামে পারফর্ম করবে৷ সেখানে বাংলাদেশের সাংস্কৃতিক দলেরও উল্লেখযোগ্য অংশগ্রহণ থাকবে। 

উল্লেখ্য, নাইজেরিয়ার ক্রস রিভার স্টেটের গভর্ণর এর উদ্যোগে এ কার্ণিভাল অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ হাইকমিশন, আবুজা, নাইজেরিয়ার উদ্যোগে এবং ক্রস রিভার স্টেট, গভর্ণর এর আমন্ত্রণে সাড়া দিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সাংস্কৃতিক প্রতিনিধিদলটি নাইজেরিয়ায় প্রেরণ করে। এর মাধ্যমে বন্ধুপ্রতিম দেশ নাইজেরিয়ার সাথে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় ও বন্ধন আরও জোরালো ও সুদৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।

আগামী ২০২০ সালের মে মাসে ঢাকায় ডি-৮ ভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের সামিট অনুষ্ঠিত হবে। নাইজেরিয়া বাদে ডি-৮ ভুক্ত ৬টি দেশের সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি রয়েছে। সাম্প্রতিককালে নাইজেরিয়ার সাথে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির ফলে নাইজেরিয়ার সাথেও অতিশীঘ্রই বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা যাচ্ছে। এ লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ডি-৮ সামিটের সাইড লাইন ইভেন্ট হিসেবে নাইজেরিয়ার সাথে সাংস্কৃতিক চুক্তি সম্পাদনের লক্ষ্যে কাজ করছে৷

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি