ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

আসন্ন কোরবানি উপলক্ষে বাড়ছে মসলার দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ ১১ জুলাই ২০২০

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি) প্রতিবেদনেও মসলার দাম বাড়ার বিষয়টি উঠে আসে- সংগৃহীত

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি) প্রতিবেদনেও মসলার দাম বাড়ার বিষয়টি উঠে আসে- সংগৃহীত

আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে বাড়ছে বিভিন্ন প্রকার মসলার দাম। মাত্র ২০ বা ২১ দিন পরেই মুসলিসদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদ উল আযহা উদযাপিত হবে। মাংস রান্নায় দরকারি মসলার দাম বাড়তে শুরু করেছে। তবে দাম বাড়ার পিছনে বৃষ্টির কারণ রয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে জানা যায়, গেল সপ্তাহের চেয়ে এ সপ্তাহে সকল মসলার দাম কিছুটা বেড়েছে। ক্রেতারা জানান, সপ্তাহখানেক আগেও মসলার দাম কমতির দিকে ছিল। কোরবানির ঈদ ঘনিয়ে আসায় মসলা জাতীয় পণ্যের দাম বাড়ছে। বিক্রেতারা বলছেন, নতুন করে বেড়েছে লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম। পুরান ঢাকার ব্যবসায়ী আব্দুল আলীম বলেন, ‘গত বুধবার থেকে মসলার দাম চড়া। তিন ধরনের মসলা— লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম বাড়তি।’ এলাচের দাম কেজিতে বেড়েছে ৩০০ টাকা পর্যন্ত। লবঙ্গের দাম কেজিতে ২০০ টাকা এবং দারুচিনির দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত। সারাবছরই মসলার চাহিদা থাকে। তবে কোরবানি আসলে এর চাহিদা কয়েকগুণ বেড়ে যায় বলেও উল্লেখ করেন তিনি। 

গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৮০ থেকে ৪০০ টাকা। এলাচের কেজি বিক্রি হচ্ছে ৩২০০ থেকে ৩৬০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৮০০ থেকে ৩২০০ টাকার মধ্যে। লবঙ্গ’র কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০০ থেকে ৮০০ টাকার মধ্যে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি) প্রতিবেদনেও এলাচ ও লবঙ্গের দাম বাড়ার তথ্য উঠে এসেছে। টিসিবি’র হিসাবে গত এক সপ্তাহে এলাচের দাম বেড়েছে ৩ দশমিক ১৭ শতাংশ। লবঙ্গের দাম বেড়েছে ৩ দশমিক ২৩ শতাংশ। গত এক বছরে দারুচিনির দাম বেড়েছে ৩০ শতাংশ।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি