ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৫৯:৫৩

Ekushey Television Ltd.

ইলিশ পুকুরেও চাষের আশা করছেন গবেষকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০৭ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার | আপডেট: ০৩:১৭ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার

এবার পুকুরের মিঠা পানিতেও ইলিশ চাষের স্বপ্ন দেখছেন গবেষকরা। গবেষকরা এরই মধ্যে ইলিশের জীবনের গতিপথ ও বিচরণের রহস্য উন্মোচন করেছেন। আর এর মাধ্যমে জানা যাবে, কীভাবে ইলিশের স্বাদ ঠিক রেখে সব গুণাগুণসহ উৎপাদন বাড়ানো সম্ভব। এই গবেষণার পর গবেষকরা পুকুরে ইলিশ চাষের স্বপ্ন দেখছেন।

সম্প্রতি ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের গবেষকরা এ দাবি করেছেন। জিনোম সিকোয়েন্সিং অ্যান্ড অ্যাসেম্বলি টিমের সমন্বয়ক ও বাকৃবির ফিসারিজ বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমের মতে, গবেষণায় যে তথ্য পাওয়া গেছে, তারই আলোকে এখনই পুকুরে ইলিশ চাষের স্বপ্ন দেখা ভুল হবে।

জিনোম সিকোয়েন্সিং অ্যান্ড অ্যাসেম্বলি টিমের সমন্বয়ক ও বাকৃবির ফিসারিজ বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখন আমরা যে গবেষণা করেছি, তা যদি প্রয়োগ করা না হয় তাহলে মানুষের কোনও কাজে আসবে না। তবে আমরা এখন পর্যন্ত স্পষ্ট হয়েছি, আমাদের গবেষণায় পাওয়া তথ্য প্র্যাকটিক্যালি যদি অ্যাপ্লাই করা যায়, তাহলে স্বাদ ও মান ঠিক রেখে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। যেমন, নদীতে যেক’টি অভয়াশ্রমে ইলিশ বিচরণ করে, সেখানে বর্তমান পরিবেশে যেসব খাদ্য উপাদানের কারণে ইলিশ উৎপাদিত হয়, সেসবের ব্যবহার করে এই মাছের উৎপাদন বাড়ানো সম্ভব।।

তিনি আরও বলেন, এই অভয়াশ্রমগুলোকে আরও বৈজ্ঞানিকভাবে উন্নতিকরণের মধ্য দিয়ে মাছের উৎপাদন করা সম্ভব, সেটা এখন বলা সম্ভব। কিন্তু কেউ যদি মনে করেন, এই গবেষণার মাধ্যমে ইলিশ পুকুরেও চাষ করা সম্ভব, তাহলে সেটা ভুল হবে। কারণ, ইলিশ সমুদ্র ও নদী দুই জায়গাতেই আশ্রয় নেয়, ডিম পাড়ে বড় হয়। তার বাসস্থান সেখানেই, তাকে সেখানেই মানায়। তবে পুকুরে চাষ করা সম্ভব কিনা, এটা এখনই বলা যাবে না। এর জন্য আরও গবেষণার প্রয়োজন। আমরা সে চেষ্টা করতে পারি।

ইলিশের জিনোম বিন্যাস উদঘাটনে পৃথক একটি গবেষণার নেতৃত্ব দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান। জানতে চাইলে তিনি বলেন, গবেষণা তো মাত্র শুরু। এখনও অনেক পথ এগোতে হবে। এখন শুধু আমরা একটি রেফারেন্স উদঘাটন করেছি। এখন যে তথ্য পেয়েছি, ইলিশ কোন পরিবেশে কীভাবে বসবাস করে, কোন ধরনের পরিবর্তনের কারণে তার স্বাদ পাল্টায়, কোন পরিবর্তনের জন্য তার উৎপাদন বৃদ্ধি বা হ্রাস হয়, এগুলো আমরা খুঁজে বের করেছি। এরপর এই সূত্রগুলো ব্যবহার করে পরবর্তী সময়ে উপযুক্ত পদ্ধতি খুঁজে বের করবো। মাছকে কোন পরিবেশ দিতে পারলে তার উৎপাদন বাড়বে এবং স্বাদ নষ্ট হবে না, তা আবিষ্কারের চেষ্টা করবো। তিনি আরও বলেন, মিষ্টি পানিতে মাছ যখন যায়, তখন সে কোন প্রোটিন তৈরি করে, আবার সেই একই মাছ লোনা পানিতে গেলে কোন প্রোটিন তৈরি করে, কোন প্রোটিন তাকে দেওয়ার প্রয়োজন, কোন প্রোটিন পেলে মাছটি মিষ্টি পানিতেই থাকতে পারবে, আমরা তা অনুসন্ধান করছি। এসব তথ্য জানা গেলে পুকুরে ইলিশ চাষ সম্ভব কিনা, তাও জানতে পারবো।

আরকে//

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি