ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

ঈদে মিলছে এবার ৯ দিনের লম্বা ছুটি

প্রকাশিত : ১৮:১৬ ৭ মে ২০১৯ | আপডেট: ১৬:০৪ ৮ মে ২০১৯

এবার পবিত্র ঈদ উল ফিতরের ছুটি হবে বেশ লম্বা। এর মধ্যে এক দিন কর্মদিবসের ছুটি পেলেই ছুটির তালিকা ৯ দিনে গড়াবে। লম্বা এই ছুটি চাকুরিজীবীদের মধ্যে বয়ে আনছে বিশাল এক আনন্দ ঘন বার্তা।

ঈদ উল ফিতরের ঈদের ছুটির আগে ও পরে দুই দিন করে চার দিন সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটি ব্যতিত একটি মাত্র কর্মদিবস থাকলেও তা ছুটি হিসেবে ধরলে টানা ৯ দিনের ছুটি হবে ঈদে। মুসলিম উম্মাহর সবচেয়ে বড় উৎসব এ ঈদ উল ফিতর। সারা দেশের মানুষ উৎসবকে সর্বোচ্চ উদযাপনের লক্ষ্যে ছুটে চলে আপন আঙ্গিনায় গ্রামের বাড়িতে। এই বাড়ি ছুটে চলার পথে পোহাতে হয় নানা ভোগান্তি। এবার লম্বা ছুটি থাকায় আগেভাগেই বাড়ি যেতে পারবেন রাজধানীসহ সারা দেশের মানুষ।

জানা যায়, চলতি রমজানে ২৯টি রোজা হলে আগামী ৫ জুন ঈদ হবে। আর ৩০টি রোজা হলে ঈদ হবে ৬ জুন।  ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার অফিস খোলা। অন্যদিকে ৬ জুন ঈদ হলে ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।

৩ জুন সরকার যদি ছুটি ঘোষণা করে তাহলে বেশ ভালো হবে বলে মনে করেন সরকারী চাকুরিজীবীরা। কেননা ৩ জুন ছুটি নেওয়ার জন্য প্রায় সকলেই আবেদন নিয়ে দৌঁড়ঝাপ শুরু করেছেন।

এমএস/এসি

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি