Ekushey Television Ltd.

উজবেকিস্তানের ঐতিহাসিক স্থাপত্য পরিদর্শনে রাষ্ট্রপতি

প্রকাশিত : ২১:১১ ১৮ জুন ২০১৯ | আপডেট: ২২:৫৪ ১৮ জুন ২০১৯

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাষ্ট্রীয় সফরে মধ্য-এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও উজবেকিস্তানে সফর করেছেন। গতকাল তিনি উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে হাস্তি ইমাম মসজিদ, আমির তেমুর জাদুঘর ও উজবেকিস্তান টেক্সটাইল এন্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি এসোসিয়েশন পরিদর্শন করেন।

মঙ্গলবার সকালে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। সফরে রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসাবে ছিলেন রাষ্ট্রপতির পত্নী রাশীদা খানম ও রেজোয়ান আহম্মদ তৌফিক এমপি।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন বলেন, সোমবার সকালে রাষ্ট্রপতি তাশখন্দের ঐতিহাসিক হাস্তি ইমাম মসজিদ পরিদর্শনে যান। এসময় সে দেশের উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী আবদুল হাকিমভ তাকে অভ্যর্থনা জানান। এছাড়াও তিনি রাষ্ট্রপতিকে এ মসজিদের বিভিন্ন ঐতিহাসিক ঘটনা সম্পর্কে অবহিত করেন। পরে রাষ্ট্রপতি স্থানীয় সময় বেলা ১২টা ২০ মিনিটে আমির তেমুর জাদুঘরে আসেন এবং এখানে প্রায় এক ঘণ্টা সময় অতিবাহিত করেন।

জয়নাল আবেদিন বলেন, সেখানে রাষ্ট্রপতি উজবেকিস্তান ন্যাশনাল টেলিভিশন চ্যানেলের একজন সাংবাদিকের সঙ্গে কথা বলেন। এবং উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সম্পর্ক তুলে ধরেন এবং উজবেকিস্তানের ঐতিহ্যবাহী ও ঐতিহাসিক ঘটনাবলীর সুন্দর সংগ্রহ ও উপস্থাপনের প্রশংসা করেন। দুদেশের মধ্যকার বেশ কিছু গুরুত্বপূর্ণ সাদৃশ্যের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, আগামীদিনগুলোতে দুদেশের সম্পর্ক আরো জোরদার হবে। এর আগে রাষ্ট্রপতি জাদুঘরে আগমন করলে তাশখন্দে জাদুঘর কর্তৃপক্ষ সেখানে তাঁকে স্বাগত জানান।

পরে রাষ্ট্রপতি উজবেকিস্তানের জাতীয় পোশাক ও সংস্কৃতি উপস্থাপনের জন্য আমির তেমুর জাদুঘরের প্রশংসা করে দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন। আবদুল হামিদ বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে দীর্ঘস্থায়ী সুসম্পর্ক কামনা করেন।

এর আগে রাষ্ট্রপতি তাজিকিস্তানে পঞ্চম কনফারেন্স অন ইন্টারন্যাশনাল এন্ড কনফিডেন্স মেজার ইন এশিয়া (সিআইসিএ)তে যোগদান শেষে গতকাল উজবেকিস্তানের বুখারা নগরীর বুখারা আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন।

টিআই/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি