ঢাকা, ২০১৯-০৭-১৬ ১২:২৯:৫২

উত্তারাঞ্চলে মঙ্গা শব্দটা আর নেই: প্রধানমন্ত্রী

 প্রকাশিত: ১৭:৩৮ ১৪ জুন ২০১৯   আপডেট: ১৯:৫১ ১৪ জুন ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর উত্তরাঞ্চলে আর মঙ্গা হয় না। সেখানে মঙ্গা বলে কোনো শব্দ নেই।

শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন শেখ হাসিনা।

উত্তারাঞ্চলের উন্নয়ন সম্পর্কে বলতে গিয়ে শেখ হাসিনা বলেন, ‘উত্তরাঞ্চলে যে পরিমাণ উন্নয়ন হয়েছে। সেখানে আর মঙ্গা নেই। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে ঐ অঞ্চলে মঙ্গা শব্দটা নেই। উত্তরা ইপিজেড আমার হাতেই হয়েছে। কয়লাভিত্তিক বিদ্যুৎ আমারই হাতে হয়েছে।

তিনি বলেন, কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র আমারই হাতেই নির্মিত হয়েছে। সড়ক যোগাযোগ ও রেল পথ আমারই করা। বিমানবন্দর চালু করেছি। স্থলবন্দর চালু করেছি।

উত্তারাঞ্চলে এডিপি কম বরাদ্দ দেওয়া হয়েছে এটা ঠিক নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে এডিপি কম বরাদ্দ হয়নি। এখানে উন্নয়ন কর্মকাণ্ড কম হয়নি। আরও হচ্ছে।

নিয়ম অনুযায়ী জাতীয় সংসদে প্রতি বছর বাজেট পেশসহ বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বক্তব্য দেন দেশের অর্থমন্ত্রী। কিন্তু এ বছর শারীরিকভাবে অসুস্থ থাকায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বাজেট বক্তৃতার পুরোটা পাঠ করতে পারেননি। পরে অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তব্য পড়ে দেন। সংসদ থেকে বেরিয়ে হাসপাতালে চলে যান অর্থমন্ত্রী। এ কারণে অর্থমন্ত্রীর পক্ষে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন করেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। প্রস্তাবিত বাজেট পাস হবে ৩০ জুন। এক জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

এমএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম