ঢাকা, রবিবার   ০৭ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

এইডস নির্মূলে আশার আলো দেখাচ্ছেন বিজ্ঞানীরা

প্রকাশিত : ১৫:০০ ৯ জুলাই ২০১৯

এইডস্ নিরাময়ের গবেষণায় এক ধাপ এগোলেন বিজ্ঞানীরা। ইঁদুরের দেহ থেকে সম্পূর্ণভাবে এইচআইভি ভাইরাস দূর করলেন মার্কিন বিজ্ঞানীরা। খুব শিগগিরই মানুষের দেহেও পরীক্ষা করে দেখা হবে এই পদ্ধতি।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, টেম্পল ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা মেডিকেল সেন্টারের এইচআইভি নিরাময়ের ওপর বেশ কয়েক বছর ধরেই চলছিল গবেষণা।

ত্রিশ জন বিশেষজ্ঞের একটি দল এই বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান। চলতি মাসের শুরুতে গবেষণা সংক্রান্ত তথ্য বিস্তারিতভাবে তুলে ধরা হয়। সেখানে জানানো হয় ২৩টি ইঁদুরের মধ্যে ৯টির  শরীর থেকে এইচআইভি ভাইরাস নির্মূল হয়েছে।

বিশেষজ্ঞদের মতে এইচআইভি ভাইরাস বিরোধী ওষুধ এবং জিন সম্পাদনার প্রযুক্তির সমন্বয়ে এই ফলাফল পাওয়া গিয়েছে।

বিজ্ঞানীদের মতে, যেসব ইঁদুরের দেহ থেকে এইচআইভি-এর ভাইরাস নির্মূল করা গেছে সেগুলির রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অনুকরণ করে মানুষের ক্ষেত্রেও সাফল্য পাওয়া সম্ভব।

গবেষণা দলের অন্যতম গবেষক কামেল খালিলির জানান, মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ামকদের অনুমোদন পেলে আগামী বছরেই শুরু হবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা।

বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিতে জীবন্ত প্রাণীর দেহ থেকে এইচআইভি ভাইরাস নির্মূলীকরণ নিঃসন্দেহে এই সংক্রান্ত গবেষণায় এক বড় অগ্রগতি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এইচআইভি সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে মাত্র প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ অ্যান্টিরেটরোভাইরাল থেরাপি নেন।

এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়ে শুধু ২০১৭ সালেই বিশ্বে প্রায় ৯.৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি