ঢাকা, সোমবার   ২৭ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

এই ৫টি ফল খেলে ওজন কমবেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০ ২৬ নভেম্বর ২০১৯

সবাই স্বাস্থ্যকর খাবারদাবার খেতে চেষ্টা করেন। এই স্বাস্থ্যকর খাবারের মধ্যে প্রথমেই আসে ফলের কথা। ফলের চেয়ে স্বাস্থ্যকর খাবার আর কী হতে পারে? নানা ধরনের ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর থাকে ফল। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ফল রাখলে শরীর থাকবে সুস্থ্য এবং ওজন থাকবে নিয়ন্ত্রণে। 

তবে সব ফলই ওজন কমায় না। ওজন কমাতে মহৌষধ হিসেবে কাজ করে এমন পাঁচটি ফল রয়েছে। প্রতিদিনের ডায়েটে এই পাঁচ ফল রাখলে আপনার ওজন কমতে বাধ্য। এবার সেই পাঁচটি ফল সম্পর্কে জানা যাক...

ব্ল‌ুবেরি
এক লাখ পুরুষ ও মহিলার ওপর সমীক্ষা চালিয়ে ব্রিটিশ মেডিক্যাল জার্নাল জানিয়েছে যে ব্ল‌ুবেরির মধ্যে ফ্লেভানল রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। এক কাপ ব্ল‌ুবেরিতে ১০ মিলিগ্রাম অ্যনথোসিয়ানিন রয়েছে যা অনেকক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। এছাড়া ব্লুবেরিতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত দরকারী।

আপেল
আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং ফ্ল্যাভোনয়েড পলিমার। এই কারণে ওজন কমানোর জন্য আপেল আদর্শ একটি ফল। খোসা সুদ্ধ আপেল খেলে বেশি উপকার পাওয়া যাবে। আপেল রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। ব্লাডসুগার নিয়ন্ত্রণে থাকলে অকারণে খিদে পায় না। তাই খাওয়াও পড়ে কম, যার কারণে ওজন আর বাড়ে না।

নাসপাতি
ব্রিটিশ মেডিক্যাল জার্নাল অনুযায়ী নাসপাতির মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড পলিমার ওজন কমাতে সাহায্য করে। নাসপাতি খোসাসুদ্ধ খেলে তা আপনার পেট অনেকক্ষণ ভরিয়ে রাখবে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমবে।

স্ট্রবেরি
ব্ল‌ুবেরির মতো স্ট্রবেরিও অ্যানথোসিয়ানিনে ভরপুর। সেই কারণে স্ট্রবেরি নিয়মিত খেলে ওজন কমে। ফল মিষ্টি হওয়ায় অনেকেই মনে করেন ফল খেলে ওজন বাড়ে। কিন্তু তা নয়, স্ট্রবেরির মতো ফল ওজন কমাতে সাহায্য করে।

ক্যাপসিকাম
ইয়েলো, রেড বা গ্রিন এই তিন কালারের ক্যাপসিকাম দেখা যায়। আসলে আমরা ক্যাপসিকামকে সবজি বলে মনে করি, কিন্তু তা ফলের মধ্যেই পড়ে। ক্যাপসিকাম শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে, যা ক্যালোরি বার্ন করা ব্রাউন ফ্যাট বাড়িয়ে থাকে।

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি