ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

এবার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ভারত সফর বাতিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৬ ১১ জানুয়ারি ২০২০

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

পররাষ্ট্রমন্ত্রীর পর এবার ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও। ভারতের রাজধানী নয়াদিল্লিতে আগামী সোমবার থেকে শুরু হতে যাওয়া বছরের প্রথম আন্তর্জাতিক সম্মেলন ‘রাইসিনা আলোচনা’য় তিনিও অংশ নিচ্ছেন না বলেই ঢাকার সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এর আগে এ সম্মেলনে অন্যতম বক্তা হিসেবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে আমন্ত্রণ জানানো হলেও তিনি অংশ নিতে অপরাগতা প্রকাশ করেন। বিষয়টি নিশ্চিত হওয়ার পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে নিমন্ত্রণ জানানো হয়। 

ভারতীয় গণমাধ্যমটির এক প্রতিবেদনে আজ শনিবার বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হলেও তারা ‘রাইসিনা আলোচনা’য় যোগ দিচ্ছেন না বলে জানিয়েছে ঢাকার সূত্র। পরিবর্তে পররাষ্ট্র সচিব বা অন্য কোনও কর্মকর্তাকে পাঠাবে কিনা, তাও স্পষ্ট নয়।

কূটনৈতিক সূত্রে আরও বলা হয়েছে, ২০০৯ সালের নির্বাচনে জিতে আওয়ামী লীগ বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়ার পর থেকে ভারতের সঙ্গে দেশটির এমন সম্পর্ক দেখা যায়নি। তিস্তা ও অন্যান্য বিষয়ে দুই দেশের মধ্যে মতান্তর থাকলেও সম্প্রতি কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের চারটি ভারত সফর বাতিলের ঘটনা ঘটলো। তবে বিষয়টি নিয়ে এখনও মুখ খোলেনি নয়াদিল্লি।

আনন্দবাজার পত্রিকা বলছে, ভারত শেষ মুহূর্ত পর্যন্ত চাইবে শাহরিয়া আলম না আসলেও অন্তত বাংলাদেশের কোনও প্রতিনিধি যেন সম্মেলনে অংশ নেয়। কেননা, বাংলাদেশের সঙ্গে সাম্প্রতিক মন কষাকষিতে নতুন করে যুক্ত হয়েছে ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ঢাকার ক্ষোভ।

এর জেরে সম্প্রতি বাংলাদেশের তিনজন মন্ত্রী ও সরকারি প্রতিনিধির ভারত সফর বাতিল করে দেয় ঢাকা। এরপর দু'দেশের সম্পর্ক স্বাভাবিক করতে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

তখন মোদি আগামী ১৭ মার্চ বাংলাদেশে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের সাফল্য কামনা করেন এবং তাতে অংশগ্রহণের কথা জানান।

এনএস/ 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি