ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

এবার বাংলা বর্ষবরণ হবে প্রতীকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ১৩ এপ্রিল ২০২১

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছরের পহেলা বৈশাখ উদযাপন করা সম্ভব হচ্ছে না। এবার বাংলা বর্ষবরণ হবে প্রতীকী, আয়োজন নেই সাংস্কৃতিক সংগঠনগুলোর। রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশনাও।

আজ সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (অনুষ্ঠান) অসীন কুমার দে বলেন, কোভিড-১৯ এর কারণে নানা আয়োজন ও কর্মসূচির মধ্য দিয়ে এবার নির্ধারিত বাংলা বর্ষ বরণের অনুষ্ঠানমালা হচ্ছে না।

গতবছর সংস্কৃতি মন্ত্রণালয় ভার্চূয়ালি পহেলা বৈশাখকে উদযাপন করলেও এবার তাও করা হচ্ছে না। শিল্পকলা একাডেমিতে সীমিত পরিসরে অনুষ্ঠান করার পরিকল্পনা থাকলেও এ দিনটিকে কেন্দ্র করে যারা মূল কর্মকান্ডে সম্পৃক্ত থাকেন তাদের অনেকেই করোনায় আক্রান্ত হওয়ায় সেখানে কোন ধরনের অনুষ্ঠান হচ্ছে না।

অসীন কুমার বলেন, এদিকে, ছায়ানটের শিল্পীবৃন্দ রমনার বটমূলে নানা আয়োজনের মধ্য দিয়ে পহেলা বৈশাখ বাংলা নতুন বছরকে বরণ করে থাকে। করোনা ভাইরাসের দূর্যোগের কারণে এবার কোন আয়োজন করা থেকে বিরত থাকছে সংগঠনটি। বাংলাদেশ টেলিভিশনও (বিটিভি) সরাসরি অনুষ্ঠান করছে না। তবে, ছায়ানটের আর্কাইভ থেকে বাংলা বর্ষবরণের গান ও ফুটেজ নিয়ে সকাল আটটায় এ সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচার করবে।

করোনা ভাইরাস পরিস্থিতি এবং লকডাউন বিবেচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ) বরণ উপলক্ষে সশরীরে কোন মঙ্গল শোভাযাত্রা করা হচ্ছে না। তবে, প্রতীকী কর্মসূচি হিসেবে চারুকলা অনুষদের শিল্পীদের তৈরি মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন মুখোশ ও প্রতীক ইলেকট্রনিক মিডিয়ায় প্রদর্শন ও সম্প্রচারের উদ্যোগ নেয়া হবে।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হচ্ছে না কোন ধরনের মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গণজমায়েত।

অন্যদিকে, গত ২১ মার্চ আন্ত:মন্ত্রণালয়ের এক সভায় বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহীত কর্মসূচির বিষয়ে জানানো হয়েছে যে, কোন অবস্থাতেই জনসমাগম করা যাবে না বলে ‘বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা নির্দেশনা অনুসরণ করতে হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব আ.স.ম হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করা সম্ভব হলে অনলাইন বা ভার্চূয়াল প্লাটফর্মে অনুষ্ঠান আয়োজনের জন্য নির্দেশনা সহ অনুরোধ জানানো হল।’- বাসস

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি