ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

এশীয় চারুকলা প্রদর্শনী জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৮, ৮ নভেম্বর ২০২১

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত দুই মাসব্যাপী ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত এবারের প্রদর্শনীটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে উৎসর্গ করা হবে। মুজিব শতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে উক্ত প্রদর্শনীতে বিশ্বের ১০০টি দেশের অংশগ্রহণের লক্ষ্যমাত্রা নিয়ে প্রদর্শনীর প্রস্তুতিমূলক কার্যক্রমের ধারাবাহিকতায় প্রদর্শনী আয়োজনের লক্ষ্যে ঘটিত জাতীয় কমিটির ২য় সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (৮ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী কে এম খালিদ এমপি-এর সাভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

সভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, উৎসবের প্রধান সমন্বয়ক একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, শিল্পী আবুল বারক আলভী, শিল্পী হামিদুজ্জামান খান, শিল্পী নিসার হোসেন, শিল্পী ড. ফরিদা জামান, শিল্পসমালোচক মঈনুদ্দিন খালেদ, শিল্পী জামাল উদ্দিন আহমেদ, স্থপতি ড. আবু সাইদ এম আহমেদ, শিল্পী মনিরুজ্জামান এবং অন্যান্য বরেণ্য শিল্পীরাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে অংশগ্রহণের নিমিত্ত বাংলাদেশসহ ১০০টিরও অধিক দেশের প্রতিশ্রুতিশীল ও খ্যাতনামা শিল্পীরা ইতোমধ্যে নিবন্ধন সম্পন্ন করেছেন। তন্মধ্যে ৬৮৩ জন বাংলাদেশি শিল্পী এবং ১১৮টি দেশের ৪০৮জন শিল্পী নিবন্ধন করেছেন।

১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২০ সুষ্ঠভাবে বাস্তবায়নের জন্য একটি জাতীয় কমিটি, একটি বাস্তবায়ন কমিটি এবং ২৭টি উপকমিটি গঠন করা হয়েছে। গঠিত উপকমিটি সমূহ নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন।

ইতিমধ্যে প্রদর্শনীতে বিদেশি শিল্পীদের অংশগ্রহণের জন্য বিশ্বের ১২৫ দেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বরাবর, ঢাকায় অবস্থিত বিদেশি দূতাবাসের সম্মানিত রাষ্ট্রদূত বরাবর এবং বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসসমূহের সম্মানিত রাষ্ট্রদূত বরাবর আমন্ত্রণপত্র প্রেরণ করা হয়েছে। এছাড়াও চারুকলা বিষয়ক আন্তর্জাতিক ইংরেজী ম্যাগাজিন ফ্রিজ ও এ্যাসথেটিকায় ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী ২০২০ এর বিজ্ঞাপণ ছাপানো হয়েছে।

“দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ”, ১৯৮১ সাল থেকে চার দশক ধরে ধারাবাহিকভাবে আয়োজনকৃত এশিয়া মহাদেশের প্রাচীনতম মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চারুকলা উৎসব। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি গর্বের সাথে এই আন্তর্জাতিক চারুকলা উৎসবের আয়োজন করে আসছে। মূলত সমকালীন শিল্পকলাকে প্রদর্শনীর মাধ্যমে শিল্পপ্রেমী দর্শক ও সংগ্রাহকদের নিকট সুপরিচিত করে তোলার লক্ষ্যে দ্বিবার্ষিক ভিত্তিতে এই আন্তর্জাতিক চারুকলা উৎসবের আয়োজন করা হয়ে থাকে। 

“দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ” এ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্মসমূহ যেমন– চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে। দেশি-বিদেশি চারুশিল্পীগণ এই সকল শিল্পকর্মের মাধ্যমে তাদের সমকালীন চিন্তা-ভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরেন। প্রদর্শনী উপলক্ষ্যে দেশি-বিদেশি শিল্পী, শিল্পসমালোচক, জুরি, পর্যবেক্ষকদের অংশগ্রহণে একটি নির্দিষ্ট থিম নিয়ে দুই দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। 

এবারের সেমিনারের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘হোম এন্ড ডিসপ্লেসমেন্ট’। প্রদর্শনী উপলক্ষ্যে দেশি-বিদেশি চারুশিল্পীদেরকে প্রদর্শনীর বিভিন্ন আয়োজনের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে আতিথেয়তা জানিয়ে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়। আয়োজনসমূহের মধ্যে রয়েছে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান, আন্তর্জাতিক সেমিনার, নৌভ্রমণ, বিভিন্ন ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন, আর্টিস্ট ক্যাম্প, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৈশভোজ প্রভৃতি যেখানে অংশগ্রহণ করে বিদেশি অতিথিগণ আতিথেয়তায় মুগ্ধ হন।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি