ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ওয়াজেদ মিয়ার জীবন থেকে শিক্ষা নেওয়ার আহ্বান স্পিকারের

প্রকাশিত : ২১:২৮ ২০ মে ২০১৯ | আপডেট: ২১:৩০ ২০ মে ২০১৯

বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে ড. ওয়াজেদ মিয়ার জীবন এবং কর্ম থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে সাধনা সংসদ আয়োজিত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

তিনি বলেন, যে জাতি গুণিজনদের সম্মান জানায়, সেই জাতি বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়ায়। প্রজন্ম থেকে প্রজন্ম ড. ওয়াজেদ মিয়ার নাম ইতিহাসের পাতায় লেখা থাকবে। বিজ্ঞান চর্চায় তাঁর অবদান ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে। ড. এম এ ওয়াজেদ মিয়া বিশ্বের বুকে বাংলাদেশকে উজ্জ্বল করেছেন বলেও তিনি উল্লেখ করেন।

স্পিকার বলেন, ড.এম এ ওয়াজেদ মিয়া তাঁর মেধা, মনন ও সৃজনশীলতা দিয়ে দেশের মানুষের জন্য যে কাজ করে গেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। সৎ কর্ম ও বিজ্ঞানমনস্ক চিন্তার মধ্যদিয়ে তিনি বেঁচে থাকবেন অনন্তকাল।

তিনি বলেন, যুগে-যুগে পৃথিবীতে এমন কিছু মানুষের আবির্ভাব ঘটে, যাঁরা নিজেদের চেয়ে দেশ ও জাতির কল্যাণের কথা অধিক গুরুত্বের সাথে চিন্তা করেন, মানবতার কল্যাণে নিবেদিত হন। তেমনই একজন মহান ব্যক্তি বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া। একজন মেধাবী মানুষকে স্মরণ করতে শুধু সভা সেমিনার নয়, বিজ্ঞান মেলা এবং গবেষণা বাড়াতে হবে।

তিনি বলেন, ড. এম এ ওয়াজেদ মিয়ার চরিত্র মাধূর্য ও বিজ্ঞানমনস্ক চিন্তা-চেতনা ভবিষ্যৎ প্রজন্মের কাছে প্রেরণার চিরন্তন উৎস হিসেবে বেঁচে থাকবে। আগামী প্রজন্ম তাঁর আদর্শের পথরেখা অনুসরণ করে বিজ্ঞানমনস্ক জাতি গঠনে অনুপ্রাণিত হবে।

শিল্প মন্ত্রণালয় সম্পির্কত স্থায়ী কমিটির সভাপতি ও সাধনা সংসদের উপদেষ্টা আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন । এতে প্রধান আলোচক ছিলেন, সাধনা সংসদের প্রতিষ্ঠাতা মহাসচিব অ্যাডভোকেট দেলওয়ার হোসেন ভূইয়া।

এম এ ওয়াজেদ মিয়া সাধনা সংসদের প্রতিষ্ঠাতা উপদেষ্টা ছিলেন। পরে স্পিকার ইফতার মাহফিলে অংশ নেন। ইফতারে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

(সূত্রঃ বাসস)

কেআই/

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি