ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

কবি,সাহিত্যিকদের স্মরণে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ এর উদ্বোধন

প্রকাশিত : ২৩:০৭ ২৪ জুন ২০১৯

দেশের স্বনামধন্য কবি, সাহিত্যিক ও শিল্পীদের স্মরণ করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগ আয়োজন করছে ৪৫ জন বিশিষ্ট ব্যক্তির স্মরণ অনুষ্ঠান।

সোমবার (২৪ জুন) সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক স্মরণানুষ্ঠান-২০১৯ আয়োজনে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সঙ্গীতজ্ঞ অধ্যাপক ড. আ ব ম নূরুল আনোয়ার, বাংলাদেশ থিয়েটার আর্কাইভের চেয়ারম্যান, নাট্য সমালোচক ও নাট্য অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিল্পী জামাল আহমেদ, সঙ্গীতশিল্পী কিরণ চন্দ্র রায়, আলোকচিত্র শিল্পী পাভেল রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এবং চলচ্চিত্র সংসদ কর্মী ও আলোকচিত্রী মুনিরা মোরশেদ মুন্নী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।

অনুষ্ঠান আয়োজনে জাতীয় সঙ্গীত পরিবেশন, প্রদীপ প্রজ্জ্বালন, প্রয়াত গুণীজনদের স্মৃতির প্রতি এক মিনিট নিরবতা পালন, প্রয়াত গুণীদের তালিকা এবং ছবি প্রদর্শন। ৪৫ জন বিশিষ্ট ব্যক্তি স্মরণে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী দিনে অমর সুরস্রষ্টা শচীন দেব বর্মণের সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা, ভিডিও চিত্র প্রদর্শন  এবং সাংস্কৃতিক পরিবেশনা করা হয়।

উদ্বোধনী আলোচনা শেষে সমবেত নৃত্য পরিবেশন করে  ‘ছন্দে বর্ণে’ গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ, ‘ঝিলমিল ঝিলমিল ঝিলের জলে’ গানের কথায় দীপা খন্দকারের নৃত্য পরিচালনায় দিব্য সাংস্কৃতিক সংগঠন, নিটোল পায়ে রিনিক ঝিনিক গানের কথায় ফারহানা চৌধুরী বেবী’র নৃত্য পরিচালনায় বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, একক সঙ্গীত পরিবেশন করে বাঁশি শুনে আর কাজ নেই এবং নিশিথে যাইয়ো ফুলো বনে গানের কাথায় শিল্পী হৈমন্তী রক্ষিত, তুমি এসেছিলে পরশু এবং তুমি গিয়াছো বকুল বিছানো পথে গানের কথায় শিল্পী সন্দীপন, পিয়া বিনা বাঁশিয়া বাজেনা এবং তুম না জানে কিস জাহানে গানের কথায় শিল্পী অনুপমা মুক্তি।

এছাড়া একক সঙ্গীত পরিবেশন করে শিল্পী কিরণ চন্দ্র রায়। সবশেষে পরিবেশিত হয় মুনীর চৌধুরী রচিত ড. আইরীন পারভীন লোপা নির্দেশিত আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলের পরিবেশনায় কবর নাটকের অংশবিশেষ।

আগামী ২৫ জুন থেকে ২ জুলাই পযর্ন্ত জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্ত্র মিলনায়তনে পর্যায়ক্রমে শিল্পীদের স্মরণ অনুষ্ঠানে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

কেআই/

 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি