ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১, || মাঘ ৭ ১৪২৭

করোনা মোকাবিলায় সরকারের পদক্ষেপে এডিবি’র প্রশংসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ৩ এপ্রিল ২০২০ | আপডেট: ১৭:১৪, ৩ এপ্রিল ২০২০

করোনা মোকাবিলায় সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে এডিবির বাংলাদেশ প্রধান মনমোহন প্রকাশ বলেন, ‘করোনাভাইরাসের কারণে অর্থনীতিতে যে স্থবিরতা এসেছে— সেটির প্রভাব কমানোর জন্য সরকার নগদ অর্থ ব্যবস্থাপনা ও সামগ্রিকভাবে টিকে থাকার মানসিক ক্ষমতার ওপর জোর দিয়েছেন।’ শুক্রবার (৩ এপ্রিল) এডিবির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের আগে চলতি অর্থবছরের প্রথম আট মাসে বাংলাদেশের অর্থনীতি ভালো করেছে জানিয়ে এডিবি বলেছে— রেমিটেন্সের কারণে অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি পেয়েছিল। সরকারের ব্যয় বৃদ্ধি, তরলীকৃত গ্যাস, তেল ও কন্সট্রাকশন পণ্যের আমদানি বৃদ্ধি, অধিক বিদ্যুৎ উৎপাদন ও রফতানিতে সরকারের প্রণোদনার জন্য অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি পেয়েছিল। তবে করোনা মহামারির কারণে রফতানি চাহিদা, অভ্যন্তরীণ ভোগ ও রেমিটেন্স কমবে বলে জানিয়েছে এডিবি।

এডিবি’র বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে সারাবিশ্বে অর্থনীতির ওপরে প্রভাব পড়েছে, বাংলাদেশেও এর প্রভাব অনুভূত হবে। এ কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি ০.২ শতাংশ থেকে ০.৪ শতাংশ কম হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক- এডিবি। 

বিশ্বে কোভিড-১৯ এর জন্য বাংলাদেশের প্রবৃদ্ধি ০.২ শতাংশ থেকে ০.৪ শতাংশ কম হতে পারে। শুধু তাই নয়, বাংলাদেশে  যদি করোনার সংক্রমণ বেশি পরিমাণে ছড়িয়ে পড়ে তবে প্রবৃদ্ধি আরও কমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

এডিবির বিজ্ঞপ্তিতে আরও  বলা হয়, করোনাভাইরাসের প্রভাবের তথ্য পাওয়া সাপেক্ষে এ বিষয়ে এডিবি’র আরও বিশ্লেষণ পরে জানানো হবে।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি