ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনাভাইরাস: আইসোলেশন ইউনিট খোলার নির্দেশ স্বাস্থ্য অধিদফতরের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৪ ২৭ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৪:৩৯ ২৭ জানুয়ারি ২০২০

করোনা ভাইরাসের সতর্কতা হিসেবে আগাম প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদফতর। সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে অনতিবিলম্বে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশনা জারি করা হয়েছে এই অধিদফতর থেকে। আপাতত দেশের সকল জেলাসদর ও মেডিকেল কলেজ হাসপাতালে এ ইউনিট চালু করা হবে

আজ সোমবার (২৭ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের সঙ্গে করোনা ভাইরাস নিয়ে ভিডিও কনফারেন্স চলাকালে এ নির্দেশনা দেন। একইসঙ্গে দেশের সকল স্থল ও নৌবন্দরে বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষাসহ সতর্ক ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা প্রদান করেন।

এর আগে গতকাল রোববার (২৬ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে জেলাসদর মেডিকেল কলেজ হাসপাতালে পৃথক আইসোলেশন ওয়ার্ড খোলার সিদ্ধান্তের পাশাপাশি দেশের ২৪টি স্থল ও নৌবন্দরে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। ইতিমধ্যে তা চিঠি দিয়ে বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের জানিয়ে দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া না গেলেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ বিভিন্ন বিমানবন্দরে স্ক্যানার মেশিন দিয়ে চীনসহ বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

এছাড়া বিভিন্ন স্থলবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের হেলথ কার্ডের মাধ্যমে তথ্য সংগ্রহ ও থার্মোমিটার দিয়ে জ্বর মেপে মনিটরিং করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮০ জন মারা গেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ থেকে মৃত্যু পর্যন্ত যেতে বেশ খানিকটা সময় লাগে, ফলে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

চীন ছাড়াও এই ভাইরাসটি ইতিমধ্যে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ফ্রান্স, সিঙ্গাপুর, তাইওয়ান, নেপাল এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি