ঢাকা, রবিবার   ০৯ মে ২০২১, || বৈশাখ ২৫ ১৪২৮

করোনার কালো ছায়ায় বিবর্ণ বৈশাখ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২, ১৩ এপ্রিল ২০২১

করোনার কালো ছায়ায় এবারও বিবর্ণ বৈশাখ। প্রস্তুতি সম্পন্ন করলেও শেষ পর্যন্ত হচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের মঙ্গল শোভাযাত্রা। একে করোনা, তার ওপর আবহমান সংস্কৃতির ওপর মৌলবাদের থাবা। তবে সব কিছু প্রতিহত করে উড়বেই শুভ-সুন্দরের বিজয় কেতন, এমন আশাবাদ চারুকলা অনুষদের ডীন ডক্টর নিসার হোসেনের। এদিকে, এবারও রমনায় থাকছে না ছায়ানটের বর্ষবরণ আয়োজন। 

তুলির আচঁড়ে ফুটে উঠছে এক একটি মুখোশ। প্রস্তুতি চলছে মঙ্গল শোভাযাত্রার। করোনার দুঃসময়ে দূরে ঠেলে একটি মানবিক সমাজের আশা।

কাজী নজরুল ইসলামের প্রলয় উল্লাস কবিতার “কাল-ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর”  প্রতিপাদ্যে চারুকলার প্রতীকী মঙ্গল শোভাযাত্রা। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে ১শ’ জনের অংশগ্রহণে বের করা হবে এবারের মঙ্গল শোভাযাত্রা।

আয়োজকরা জানান, সীমিত আকারে আয়োজনটি করায় আগে যে আনন্দগুলো আমরা উপলব্ধি করতাম, সেগুলো অবশ্যই এ বছর কম। কারণ হলো প্রাক্তন ছাত্র বর্তমান ছাত্র এবং শিক্ষকরা উপস্থিত থাকতে পারছেন না। 

করোনাতো আছেই, বিষ দাঁত বের করেছে মৌলবাদী শক্তিও। আয়োজকরা বলছেন, করোনা ও মৌলবাদ দুটোই অন্ধকার ও অপশক্তি। অচিরেই দূর হবে করোনা, টিকবে না মৌলবাদ।  

চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন বলেন, ভূল ধারণা যেতে পারে, বাংলাদেশে ভাস্কর্যের ইস্যু করে শিল্পের বিরুদ্ধে যেভাবে মৌলবাদীরা মাথাচাড়া দিয়ে উঠলো। আমরা সেই কারণে পিছিয়ে পড়লাম কিনা। হয়তো দুই-তিন মিনিটের জন্য আমরা অল্পসংখ্যক মানুষ দাঁড়াব এবং সাধারণ মানুষকে এখানে আসতে দেওয়া হবে না।

পহেলা বৈশাখ সকাল ৯টায় বের হবে মঙ্গল শোভাযাত্রা। ব্যতিক্রমী মুখোশগুলো পড়বেন অংশগ্রহণকারীরা। 

শোভাযাত্রার এই পোষ্টারে গভীর অন্ধকার ভেদ করে উড়ে আসছে রঙিন দুটি পাখি। এক ঝলক আলো হয়ে উৎসব আনন্দ আর ভরপুর প্রাণ হয়ে আসছে। বার্তা দিচ্ছে, জয় হবে শুভ, সুন্দরের। 

এবারও রমনা বটমূলের থাকছে না ছায়ানটের আয়োজন। 

ছায়ানট সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা বলেন, একটি প্রতীকী অনুষ্ঠানের আয়োজন করছি আমরা। সেখানে পুরনো বর্ষবরণের কিছু গান, ঘরে বসে গাওয়া কিছু নতুন গান, পাঠ এবং সভাপতির কথন দিয়ে সাজানো হয়েছে। যা বাংলাদেশ টেলিভিশন সকালে প্রচার করবে।

ধানমণ্ডির রবীন্দ্র সরোবরেও নেই বৈশাখীর কোন আয়োজন।
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি