ঢাকা, শুক্রবার   ১৮ জুন ২০২১, || আষাঢ় ৩ ১৪২৮

করোনায় একদিনে মৃত্যু ৪৫ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫১, ৮ মে ২০২১

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২৭তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৪৫ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৫ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৪৯২ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৬ ও নারী ১৯ জন। আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গতকালের চেয়ে আজ ৮ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৮৭৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১২ জন এবং ষাটোর্ধ বয়সী ২২ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে, খুলনা বিভাগে ৩ জন এবং বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে ২ জন করে রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৫ ও বেসরকারি হাসপাতালে ১০ জন মৃত্যুবরণ করেছেন।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৭০৩ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৮৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৭ হাজার ১৩ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬৮২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৭৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ১৩ হাজার ৯৭৯ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭২ হাজার ১২৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ২৬ হাজার ৮১টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৮৭ হাজার ৮৯৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৪৯২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ১৭৮ জন। গতকালে চেয়ে আজ ৩১৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৬ হাজার ৮৩৩ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৪ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৩৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৭ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৩২৪ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৭ হাজার ৩২৯ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৫টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৬৬টি ও বেসরকারি ৭৭টিসহ ৪৪৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭০৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ১৩ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৩১০টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি