ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

করোনা ঠেকাতে জেনে নিন মাস্ক ব্যবহারের নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৮ ৫ মার্চ ২০২০

করোনা ভাইরাস আতঙ্ক বেড়েই চলেছে। এই ভাইরাসের হাত থেকে বাঁচতে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

মাস্কতো পরবেন কিন্তু মাস্ক পরার নিয়ম কী জানা আছে? মাস্ক ব্যবহারেরও বেশ কিছু বিধি-নিয়ম আছে। সে সব না মেনে, যেমন-তেমন ভাবে মাস্ক পরলে কিন্তু কোনও উপকার নেই।

কেমন করে পরবেন মাস্ক? করোনা ঠেকাতে ঠিক কী ধরনের মাস্ক প্রয়োজন, মাস্ক কখন পরতে হবে— জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। দেখে নিন সে সব।

কেমন মাস্ক
যেমন-তেমন মাস্ক নয়, পরতে হবে ডিসপোজাল মাস্ক। নীল বা সবুজ রঙের ত্রিস্তরীয় মাস্ক যা ওষুধের দোকানে মেলে, তেমন মাস্ক পরুন।

সুস্থ মানুষও মাস্ক পরবেন
ঘরের মধ্যে থাকলে এবং সুস্থ মানুষদের সঙ্গে বসবাস করলে বাড়িতে মাস্ক পরে থাকার কোনও দরকার নেই। এই ভাইরাস তিন মিটারের বেশি দূরত্বে ছড়াতে পারে না। কাজেই বাইরে থেকে ভাইরাসের ঘরে ঢোকার সম্ভাবনা নেই। তবে বাড়িতে করোনা আক্রান্ত রোগী থাকলে এবং তার দেখভাল করতে হলে অবশ্যই মাস্ক পরবেন। বাইরে বেরলে মাস্ক পরতে হবে সব সময়।

মাস্কের আকার
সাধারণত ত্রিস্তরীয় মাস্কের আকারের খুব একটা হেরফের হয় না। বয়স অনুপাতে আয়তন বুঝে মাস্ক কিনুন। শিশুর সঙ্গে যে মাস্ক খাপ খায়, বয়স্কদের জন্য সে মাস্ক নয়। নাক ও মুখ ভাল ভাবে ঢাকবে এমন মাস্ক পরুন।

মাস্ক পরার আগে
মাস্ক পরার আগে ভাল করে হাত-মুখ ধুয়ে নিন। অ্যালকোহল বেসড হ্যান্ড ওয়াশ বা পটাশিয়াম পারম্যাঙ্গানেট মেশানো জল ও সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নিন।  

মাস্ক পরার পর
মাস্ক পরার পর বার বার তাতে হাত দেবেন না। নইলে মাস্কে আটকে থাকা জীবাণুরা হাতে লেগে যাবে। সেই হাত থেকেই নাক-মুখের মাধ্যমে অসুখ ছড়িয়ে যেতে পারে। ফলে কাজের কাজ হবে না।

মাস্ক খোলার নিয়ম
সামনের দিকে ধরে টেনে মাস্ক খুলবেন না, এতে মাস্কের জীবাণু হাতে লেগে যাবে। পিছন দিক থেকে মাস্কের দড়ি বা ইলাস্টিক ব্যান্ড টেনে মাস্ক খুলুন। মাস্ক খোলার পর অবশ্যই ভাল করে ফের সাবান ও হ্যান্ড ওয়াশ দিয়ে হাত-মুখ ধোবেন।

মাস্ক বাতিলের নিয়ম
মাস্ক ভিজে গেলে সঙ্গে সঙ্গে তা বদল করুন। মুখ ঢাকা কোনও ডাস্টবিনে মাস্ক ফেলুন। একই মাস্ক এক দিনের বেশি ব্যবহার করবেন না।

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি