ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

করোনা প্রতিরোধে বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৫ ২৫ মার্চ ২০২০

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই, প্রয়োজন সতর্কতা। চিকিৎসকরা বলেন, নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মনোযোগী হোন। করোনাভাইরাস সংক্রামণজনিত উদ্বেগ-উৎকণ্ঠা অবসানেও হার্ভার্ড মেডিকেল স্কুল ১২ মার্চ ২০২০ যোগব্যায়াম, প্রাণায়ম ও মেডিটেশন করার পরমর্শ দিয়েছে।
 
যারা নিয়মিত মেডিটেশন, প্রাণায়াম ও যোগব্যায়াম চর্চা করেন, তাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমিউন সিস্টেম) অনেক বেশি শক্তিশালী। ফলে ব্যাকটেরিয়া-ভাইরাসজনিত রোগের মোকাবেলা করা তাদের জন্যে সহজ হয়।

সকালে নাশতার সাথে ১ কোষ কাঁচা রসুন ও ২৫/৩০টি কালোজিরার দানা খান। প্রতিদিন প্রার্থনা করুন, সৃষ্টার রহমতের ছায়ায় থাকুন। সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার পরও স্রষ্টা ইচ্ছা করলে যে কাউকে পরীক্ষায় ফেলতে পারেন। সংকট থেকে রক্ষা পাওয়ার জন্যে পরিবারের সবার নামে সাধ্য মতো দান করুন। সামাজিক দায়িত্ব হিসেবে অন্যদেরও এই দানে উদ্বুদ্ধ করুন। 

প্রতিদিন সকালে ৪০ বার দোয়া ইউনুস ও বেশি বেশি দরুদ পড়ুন। সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা গায়ত্রী মন্ত্র এবং বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধ মন্ত্র পাঠ করুন। খ্রিষ্ট ধর্মাবলম্বীরা নিজ ধর্মমতে প্রার্থনা করুন।

সময়কে ভালো কাজে (সৎকর্মে) বিনিয়োগ করুন। আপনার স্বাভাবিক দৈননন্দিন কর্মকাণ্ড অব্যাহত রাখুন। যতক্ষণ ঘরে থাকতে হচ্ছে, ততক্ষণ টিভি/মোবাইল/ফেসবুক/ ইন্টারনেট ইত্যাদিতে সময় নষ্ট না করে প্রার্থনায় মনোযোগ দিন। নেতিবাচক কথাবার্তা না বলে পারিবারিক একাত্মতা বাড়ান। হাঁচি, কাশি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত শুদ্ধাচার নিজে মেনে চলুন। আমরা সবাই মিলে যত শুদ্ধাচারী হবো, আসমানি-জমিনী বালা-মুসিবত থেকে তত রক্ষা পাব। 

এমএস/এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি