ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

কল্পনা জ্ঞানের চেয়ে আরো গুরুত্বপূর্ণ: অ্যালবার্ট আইনস্টাইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২২ ২৮ নভেম্বর ২০১৯

কল্পনা এবং জ্ঞান’র অর্থ কি হতে পারে। কল্পনা ও জ্ঞানের শক্তি কী? সে এক বিশদ আলোচনার বিষয়। একই সঙ্গে এ দুইটি বিষয়ের মিলও আছে বৈকি। এ দুই প্রপঞ্জ’র মিশেলে অ্যালবার্ট আইনস্টাইন একটি উক্তি করেছেন। তার মতে জ্ঞানের চেয়ে কল্পনা গুরুত্বপূর্ণ বা শক্তিশালী।

এ বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ জিনিয়াসদের একজন আলবার্ট আইনস্টাইন। মানবজাতির জন্য তার অবদান চিরস্মরণীয়। এই পদার্থবিদ আমাদের বিশ্বব্রহ্মাণ্ড সম্পর্কে ধারণা দিয়েছে। তিনিই থিওরি অব রিলেটিভির জনক। বিজ্ঞান জগতে মানুষের ধারণার বহু আগেই তিনি বহু তত্ত্ব দিয়ে গিয়েছেন। আইনস্টাইন কেবলমাত্র বিজ্ঞানীই নন, তিনি ছিলেন এক দার্শনিক। মানুষের গভীরে গিয়ে তিনি বিশ্লেষণ করেছেন। কথা-বার্তাতেও তিনি ছিলেন প্রচণ্ড মেধাবী। 

কল্পনা বলতে আমরা কি বুঝি? কল্পনা স্বপ্ন দেখার ক্ষমতা নামেও পরিচিত। এটা সৃজনশীল প্রতিচ্ছবি তৈরি করার ক্ষমতা, ধারণা এবং ষষ্ঠ ইন্দ্রিয়ের অনুভূতির বাইরে মন থেকে অনুভব করা ঠিক দেখা ও শোনা এর অনুরূপ সরাসরি অনুভব। সমস্যার সমাধানে জ্ঞানের প্রকৃত প্রয়োগে কল্পনা সাহায্য করে এবং এটি অভিজ্ঞতা ও নিয়মিত শিক্ষা একীভূত করার অবলম্বন। কল্পনার মৌলিক প্রশিক্ষণ হচ্ছে গল্পবলার (বর্ণনা) প্রতি মনোযোগের সাথে শোনা, যেখানে সঠিক শব্দের চয়ন এবং ‘গোটা বিশ্বকে আলোড়িত করাই’ মুখ্য বিষয়।

জ্ঞান হলে এক কথায় হল পরিচিতি থাকা, কোন কিছু সম্পর্কে বা কারও বিষয়ে জেনে থাকা বা বুঝে থাকা, হতে পারে কোন কিছুর প্রকৃত অবস্থা, তথ্য, বিবরণ, বা গুনাবলী সম্পর্কে জ্ঞান থাকা, যেটি অর্জিত হয়েছে উপলব্ধির মাধ্যমে, অনুসন্ধানের মাধ্যমে বা শিক্ষা গ্রহণের ফলে অভিজ্ঞ হওয়ায় বা পড়াশুনা করে।

জ্ঞান বলতে কোন বিষয় সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষা থাকাকে বুঝায়। এটা বহিঃপ্রকাশ ধরনের হতে পারে (যেমন ব্যবহারিক গুনাবালী সম্পন্ন বা অভিজ্ঞতা সম্পন্ন) অথবা বহিঃপ্রকাশ ধরনের নাও হতে পারে (যেমন কোনো বিষয়ে শুধু তাত্ত্বিক দিকটি বোঝা), এটা কম বা বেশি ফর্মাল বা নিয়মানুবর্তিতা সম্পন্ন হতে পারে। 

আমাদের অনেকের কাছে জীবনটা অনেক বেশি কঠিনই মনে হয়। কিছু হলেই আমরা ভেঙে পড়ি, আফসোস ও চিন্তা করি ভাগ্য নিয়ে। কিন্তু আসল কথাটি কি জানেন? আসল কথা হচ্ছে, জীবন অনেক সহজ, কিন্তু আমরাই এটাকে কঠিন করে তুলি। যখন একটি সমস্যা সামনে এসে দাঁড়ায় তখন তা সমাধানের চাইতে সেই সমস্যা নিয়ে ভাবতেই বেশি ব্যস্ত থাকি আমরা।

জীবনটাকে সুখী ও সফল করার শিক্ষা কিন্তু অনেক জ্ঞানীগুণী মানুষই আমাদের দিয়ে গেছেন। কিন্তু আমরা তার কোনোটাই কাজে লাগাই না। বিখ্যাত মানুষজনের অনেক উক্তি আমাদের জীবন সম্পর্কে অনেক শিক্ষা দেন, কিন্তু আমরা তা এড়িয়ে যাই। আজকে বিখ্যাত বিজ্ঞানী ‘অ্যালবার্ট আইনস্টাইনের’ একটা উক্তি উপস্থাপন করছি যা আমাদের জীবন সম্পর্কে ভালো ধারণা দেবে।

কল্পনার অনেক ক্ষমতা:

‘Imagination is everything. It is the preview of life’s coming attractions. Imagination is more important than knowledge.’

কল্পনার রয়েছে অসীম ক্ষমতা। এটি জ্ঞানের চাইতেও বেশি পরিধি সম্পন্ন। কারণ যিনি সব দিক থেকে অনেক বেশি জ্ঞান অর্জন করেছেন, যার অভিজ্ঞতা অনেক বেশি সর্বক্ষেত্রে তিনিই অনেক কিছু নিজের ভেতর থেকে কল্পনা করতে পারেন। এবং সেই কল্পনাকে বাস্তবতায় রূপ দেয়ার চেষ্টা তখন অনেক প্রবল হয়ে ওঠে। এতে করেই মানুষ ভবিষ্যতের প্রতিচ্ছবি দেখতে পায়। অনেক ক্ষেত্রে আপনি যখন কোনো ব্যাপার নিয়ে কল্পনা করবেন তখন এই ব্যাপারটি সম্পর্কে আপনার আরো বেশি জানার আগ্রহ বাড়বে। এজন্যেই তিনি বলেছেন, ‘কল্পনা জ্ঞানের চেয়ে আরো গুরুত্বপূর্ণ’।

কল্পনা হলো জ্ঞানের প্রথম শর্ত; আপনি যদি কিছু ভাবতে যান তাহলে আপনাকে আগে কল্পনা করতে হবে। আপনি যদি সঠিক ও স্বাধীনভাবে কল্পনা করতে না পারেন তাহলে আপনার সব ভাবনা বৃথা। কোনো বৃহত্তম স্বার্থে আপনার যদি কোনো অংশীদারিত্ব না থাকে সেই ছোট কিম্বা বৃহত্তর কাজটির কোনো সফলতা আসবেনা। জ্ঞানকে গুরুত্ব দিতে গেলে আপনাকে আগে কল্পনা করতে হবে একটি কল্পনা যখন আপনি পরিকল্পনা মাফিক এগিয়ে নিবেন তাঁর সাফল্য সময়ের ব্যপারমাত্র।

এমএস/এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি