ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

কারাগারে নিয়োগ: ২০০ ডাক্তার চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২১ ৫ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২২:২৩ ৫ ডিসেম্বর ২০১৯

দেশের ৬৪টি কারাগারে জরুরি ভিত্তিতে প্রেষণে পদায়নের জন্য ২০০ চিকিৎসকের তালিকা চেয়ে স্বাস্থ্য অধিদফতরে চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা ব্যাংক পার্সোনাল-৩ শাখার উপসচিব উম্মে রেহানা স্বাক্ষরিত চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের গত ১২ নভেম্বরের এক চিঠির বরাত দিয়ে বলা হয়, দেশের ৬৪ কারাগারে চিকিৎসক পদায়নের বিষয়টি জরুরি।

চিকিৎসকের অভাবে কারাগারে মানবেতর জীবন যাপন করছেন বন্দিরা। ইতোপূর্বে এক চিঠিতে কারা হাসপাতালসমূহে প্রেষণে চিকিৎসা প্রদানের জন্য ৩৩ দিনের মধ্যে ২০০ চিকিৎসকের একটি তালিকা চেয়ে পাঠালেও স্বাস্থ্য অধিদফতর থেকে এ সংক্রান্ত তথ্য পাঠানো হয়নি।

কারা অধিদফতর সূত্রে জানা যায়, কারা চিকিৎসকের অনুমোদিত পদের সংখ্যা ১৪১টি, এর বিপরীতে কর্মরত রয়েছেন মাত্র ১০ জন। স্বাস্থ্যসেবা বিভাগ হতে প্রেষণে বদলির মাধ্যমে কারা চিকিৎসক নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। তাই সরাসরি বা চুক্তিভিত্তিক নিয়োগের সুযোগ নেই।

এর আগে ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২০ জন চিকিৎসক কারাগারে পদায়ন করা হয়। এর মধ্যে মাত্র ৪ জন যোগ দেন। বাকি ১৬ জন এখনও যোগ দেননি। দেশে বর্তমানে মোট ৬৮ কারাগার রয়েছে। এর মধ্যে ১৩টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫টি জেলা কারাগার। এসব কারাগারে বন্দি ধারণক্ষমতা ৪০ হাজার ৬৬৪ জন। অথচ কারাগারগুলোতে ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি বন্দি রয়েছেন। এদের মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের রোগ-ব্যাধিতে ভোগেন। চিকিৎসকের সংখ্যা খুবই অপ্রতুল হওয়ায় ন্যুনতম চিকিৎসাও জোটে না অনেকের ভাগ্যে।

এমএস/এসি
 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি