ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণ, আহত ৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২১ ৫ জানুয়ারি ২০২০

কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণের পরের চিত্র

কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণের পরের চিত্র

ঢাকার কেরানীগঞ্জে একটি কেমিক্যালের গোডাউনে বিস্ফোরণের ঘটনায় ৬ জন আহত হয়েছেন। আহতদের নাম পরিচয় জানা যায়নি। রোববার (৫ জানুয়ারি) জিনজিরার পূর্ববন্দ ডাকপাড়া এলাকায় দুপুর ১টায় এ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনে।

বিধ্বস্ত গোডাউনটির মালিকের নাম মারুফ হোসেন। ঘটনার পর থেকেই তিনি পলাতক। চুনকুটিয়া এলাকায়ও তার আরেকটি গোডাউন রয়েছে বলে জানান স্থানীয়রা।

ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীন  বলেন, ‘গোডাউনটিতে সোডিয়াম থাইও, ম্যাঙ্গানিজ সালফেট মনোহাইড্রেট ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড ছিল। ধারণা করা হচ্ছে, সোডিয়াম থাইও থেকেই বিস্ফোরণের সূত্রপাত হয়েছে। তবে কোনও প্রাণহানীর ঘটনা ঘটেনি।’ 

সেইসঙ্গে এখানে গোডাউন করার মতো তাদের কোনও অনুমোদন ছিল না বলেও জানান তিনি।

এলাকাবাসী জানায়, মোঃ মারুফ হোসেনের পুর্ব বন্দ ডাকপাড়ায় পরপর তিনটি কেমিক্যালের গোডাউন রয়েছে। দুপুর ১টার দিকে প্রথমে একটি গোডাউন থেকে বিকট শব্দে বিস্ফোরনের ঘটনা ঘটে। পরেই তার আরো দুটি গোডাউনে বিকট শব্দে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের শব্দে ঘটনাস্থল থেকে প্রায় কয়েক কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। এতে মুহূর্তেই ধুলায় অন্ধকার হয়ে যায় সমস্ত এলাকা। বিস্ফোরণে গোডাউনের ছাদ ও ইট উড়ে গিয়ে আশাপাশের প্রায় ২০-২৫টি বাড়ির জানালায় পড়ে থাই গ্লাস ভেঙে যায়। এছাড়া গোডাউনের পাশের একটি ভবনের দেয়ালে ফাটল এবং দোকনগুলোর শাটার দুমড়ে-মুচড়ে যায়। এসময় আশেপাশের মানুষ আতঙ্কে চারদিকে ছুটাছুটি করতে থাকে। 

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেব নাথ,কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) ও কেরানীগঞ্জ সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার রামানন্দন সরকার। 

ঘটনাস্থল পরিদর্শন করে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, ‘আমার এলাকায় কোনও অবৈধ কারখানা বা গোডাউন থাকবে না। আমি ইতোমধ্যে কেরানীগঞ্জের সব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে আলোচনা করেছি। অবৈধ কারখানা ও গোডাউনের তালিকা করে এগুলো বন্ধ করে দেওয়া হবে।’

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, কিছুদিন আগে কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় একটি অগ্নিকান্ডের ঘটনা ঘটে এবং সেখানে অনেক মানুষের প্রাণহানি হয়। এরপর থেকেই আমরা অবৈধ করাখানার বিরুদ্ধে সোচ্চার হয়েছি। ইতিমধ্যে প্রায় ২৪টি কারখানা ঝূকিপূর্ণ ঘোষণা করে বন্ধ করে দিয়েছি। এ গোডাউনে বিস্ফোরণের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল কামরুল হাসান সোহেলকে আহ্বায়ক ও প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা শহিদুল ইসলামকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি