ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৮ ১৪২৮

কয়লা খনি জাদুঘর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫৮, ১৬ মে ২০২০

জাদুঘর বা সংগ্রহালয় বলতে বোঝায় এমন একটি ভবন বা প্রতিষ্ঠান যেখানে পুরাতাত্ত্বিক নিদর্শনসমূহের সংগ্রহ সংরক্ষিত থাকে।
জাদুঘরে বৈজ্ঞানিক, শৈল্পিক ও ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বস্তুসমূহ সংগ্রহ করে সংরক্ষিত করা হয় এবং সেগুলি প্রদর্শ আধার বা ডিসপ্লে কেসের মধ্যে রেখে স্থায়ী অথবা অস্থায়ীভাবে জনসাধারণের সমক্ষে প্রদর্শন করা হয়। বিশ্বের অধিকাংশ বড় জাদুঘরই প্রধান প্রধান শহরগুলিতে অবস্থিত। অবশ্য ছোটো শহর, মফস্বল ও গ্রামাঞ্চলেও স্থানীয় জাদুঘর গড়ে উঠতে দেখা যায়। অতীতকালে জাদুঘরগুলি গড়ে উঠত ধনী ব্যক্তিদের ব্যক্তিগত বা পারিবারিক উদ্যোগে অথবা কোনো প্রাতিষ্ঠানিক উদ্যোগে। এই সব জাদুঘরে সংরক্ষিত থাকত শিল্পকর্ম, দুষ্প্রাপ্য ও আশ্চর্যজনক প্রাকৃতিক বস্তু বা পুরাবস্ত। সারা বিশ্বেই জাদুঘর দেখা যায়। একেক জায়গায় একেক রকম জাদুঘর, স্নোভেনিয়ার ভেনেলিতে রয়েছে কয়লার জাদুঘর

১৯৫৭ সালে প্রতিষ্ঠিত, স্নোভেনিয়ার ভেলেনিতে অবস্থিত, জাদুঘরে কয়লা শ্রমিকদের অ্যাপ্রন পড়ে মাটি থেকে ১৬০ মিটার নিচে লিফট দিয়ে নেমে যাওয়া যায় খনির ভেতরে। অন্ধকাররাচ্ছন্ন পরিবেশে টর্চ নিয়ে গাইড পর্যটকদের কয়লা খনির অতীত ইতিহাস থেকে শুরু করে বর্তমান অবস্থা শোনাতে থাকেন । খনিটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় ১৯৬৬ সালে ।

ভেলেনির কয়লা খনিতে পাওয়া যাবে অতীত ও বর্তমানে গড়ে ওঠা শিল্পের উৎকর্ষের পেছনে শ্রমিকদের ত্যাগ-তিতিক্ষার গল্প । প্রথম দিকে শ্রমিকদের অবস্থা মোটেই ভাল ছিল না। ধীরে ধীরে খনি ও শ্রমিকদের সার্বিক ব্যবস্থা উন্নত করা হয়েছে। ভেলেনি কয়লা খনি নিরাপত্তা ও আধুনিক সুযোগ সুবিধার দিক দিয়ে বিবেচনা করে ইউরোপের প্রথম সারির কয়লা খনির মর্যাদা লাভ করেছে।

রোর মিডিয়া ডট কম
এস ইউ আহমদ
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি