ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১, || মাঘ ১২ ১৪২৭

গাজীপুরে জঙ্গি হামলার ১৫ বছর (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১২:১০, ২৯ নভেম্বর ২০২০

গাজীপুর জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে জঙ্গিদের আত্মঘাতী বোমা হামলার ১৫তম বার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে জেএমবির বোমা হামলায় চার আইনজীবীসহ নিহত হন ১০ জন। আহত হন অনেকে। এই ঘটনায় ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনালে দুটিসহ মোট ৫টি মামলা হয়। তবে এখনও তিন মামলা বিচারাধীন।

২০০৫ সালের ২৯ নভেম্বর সকাল সাড়ে ৯টা। গাজীপুরে জেলা আইনজীবী সমিতির ২ নম্বর হল রুমে আত্মঘাতী বোমা হামলা চালায় জেএমবি। মারা যান আইনজীবী আমজাদ হোসেন, গোলাম ফারুক, নুরুল হুদা, আনোয়ারুল আজমসহ ৫ বিচারপ্রার্থী এবং ঘাতক জেএমবি সদস্য। আহত হন অন্তত ৩০ জন। 

সেই বিভিষিকাময় হামলার দুর্বিষহ ক্ষত এখনও বয়ে চলতে হচ্ছে অনেককে।

আহত আইনজীবী জানান, আহত পরার আমি ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসা নেই। পরবর্তী সময়ে দুই বার ভারতে গিয়ে চিকিৎসা নিয়েছি। এখনও আমার শরীরে ৮ থেকে ১০টা স্পিলিন্টার রয়েছে। আমি স্বাভাবিক কাজকর্ম করতে পারি না।

আরেকজন জানান, বসার জন্য চেয়ারটা টান দিলাম আর ছিটিকে আমি নিচে পড়লাম। আমার কি হলো আমি বুঝতে পারি নাই। পুরো রুমটি কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেলো। 

গাজীপুর আদালতে বিচারাধীন বোমা হামলা ও নাশকতার তিন মামলা। দ্রুত এই মামলাগুলোর নিষ্পত্তি চান বিচার প্রার্থীরা।

আহত আইনজীবীরা বলেন, দুর্বৃত্তরা এই ঘটনা ঘটিয়েছে, তাদের ফাঁসির রায় অবশ্যই কার্যকর হবে- সেই প্রত্যাশা ব্যক্ত করছি।

ঘটনার ৮ বছর পর ২০১৩ সালের ২০ জুন হত্যা মামলায় ১০ জঙ্গীকে মৃত্যুদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-৪। একই আদালত বিস্ফোরক ঘটনায় অন্য একটি মামলায় অভিযুক্ত জেএমবি সদস্যদের বিভিন্ন মেয়াদে সাজার আদেশ দেন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি